স্কুলছাত্র ইসমাইল হত্যা মামলায় ৪ জনের সশ্রম যাবজ্জীবন

আইন ও বিচার
আইন ও বিচার

কুমিল্লার চান্দিনায় ইসমাইল হোসেন নামের এক স্কুলছাত্র হত্যা মামলায় চারজনকে সশ্রম যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। আসামিরা হলেন মো. রাসেল, সোহেল রানা, মনির হোসেন ও মো. সরোয়ার। আদালত একই সঙ্গে আসামিদের ২ লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে আরও দুই বছর করে কারাদণ্ড দেন।

আজ মঙ্গলবার ভারপ্রাপ্ত চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আবদুল আলীম এই রায় দেন।

আসামিদের মধে৵ রাসেল ছাড়া বাকি তিনজন জামিনে গিয়ে পলাতক রয়েছেন। নিহত ইসমাইল জোয়াগ উচ্চবিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র ছিল।

চট্টগ্রাম দ্রুত বিচার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি মো. আইয়ুব খান প্রথম আলোকে বলেন, ২০১৪ সালের ১১ অক্টোবর ফুটবল খেলা দেখে ঘরে ফেরার পথে স্কুলছাত্র ইসমাইলকে ডেকে নিয়ে যাওয়া হয়। অনেক খোঁজাখুঁজি করে না পেয়ে দুই দিন পর বাড়ির পাশে লক্ষ্মীপুর ধানখেতে তার লাশটি পাওয়া যায়। এ ঘটনায় নিহত ব্যক্তির বাবা আবুল হোসেন বাদী হয়ে চান্দিনা থানায় মামলা করেন। তদন্ত শেষে পরের বছরের ১৫ সেপ্টেম্বর আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। গত বছরের ২ জুলাই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে এই মামলার বিচার শুরু হয়। ১৫ জন সাক্ষীর সাক্ষ্য শেষে আদালত এই রায় দেন। এক প্রতিবেশীর অনৈতিক সম্পর্কের কথা জেনে ফেলায় ইসমাইলকে খুন করা হয় বলে পুলিশ জানায়।

রায় ঘোষণার পর নিহত ব্যক্তির বাবা আবুল হোসেন বলেন, এই রায়ে তিনি সন্তুষ্ট নন। তাঁর ছেলেকে যারা খুন করেছে, তাদের ফাঁসি চান তিনি।