প্রগতি সরণিতে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা

রাজধানীর প্রগতি সরণির যমুনা ফিউচার পার্কের সামনে সড়কে শিক্ষার্থীদের অবস্থান। নদ্দা, ঢাকা, ২০ মার্চ। ছবি: আবদুস সালাম
রাজধানীর প্রগতি সরণির যমুনা ফিউচার পার্কের সামনে সড়কে শিক্ষার্থীদের অবস্থান। নদ্দা, ঢাকা, ২০ মার্চ। ছবি: আবদুস সালাম

নিরাপদ সড়কের দাবিতে আবার রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা। আজ বুধবার সকাল সাড়ে নয়টা থেকে রাজধানীর প্রগতি সরণির সামনে অবস্থান নিতে শুরু করেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

প্রথমে ৩০ থেকে ৩৫ জন শিক্ষার্থী অবস্থান নেন। ধীরে ধীরে সংখ্যা বাড়ছে।

গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর বসুন্ধরায় যমুনা ফিউচার পার্কের সামনে নর্দ্দা এলাকায় সুপ্রভাত পরিবহনের একটি বাসের চাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র আবরার আহমেদ চৌধুরী। এ ঘটনার পর রাস্তায় নামেন শিক্ষার্থী ও এলাকাবাসী। তাঁরা সেখানে সড়ক অবরোধ করে রাখেন। তাঁরা ঘটনার সুষ্ঠু তদন্ত ও দায়ী ব্যক্তিদের বিচার দাবি করেন।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আট দফা দাবি জানিয়েছেন। দাবিগুলোর মধ্যে রয়েছে বাসচালকের শাস্তি, নতুন বাসচালকেরা যেন যথাযথ নিয়মে ড্রাইভিং লাইসেন্স পান, গুরুত্বপূর্ণ এলাকায় জেব্রাক্রসিংয়ের ব্যবহার, জেব্রাক্রসিংয়ের সামনে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন, প্রগতি সরণির সামনে পদচারী-সেতু স্থাপন।

আবরার আহমেদ চৌধুরী নিহত হওয়ার ঘটনায় গুলশান থানায় মামলা হয়েছে। গতকাল রাতে মামলা করেছেন নিহত আবরারের চাচা। ঘটনার পর ঘাতক বাসটির চালককে গ্রেপ্তার করা হয়।

এর আগে গত বছরের ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। সারা দেশেই ছড়িয়ে পড়ে তা। ২৯ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত চলে ওই আন্দোলন। সেই আন্দোলনে সমর্থন ছিল নিহত আববারের।