মিয়ানমারে সাজা শেষে ফিরেছেন ৪ বাংলাদেশি

মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা শেষ হওয়ায় চার বাংলাদেশিকে ফেরত দিয়েছে মিয়ানমার কর্তৃপক্ষ। আজ বুধবার পতাকা বৈঠকের মাধ্যমে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবির) কাছে তাদের হস্তান্তর করা হয়।

তাঁরা হলেন টেকনাফ সদর ইউনিয়নের নাজিরপাড়ার মোহাম্মদ জসিম (৪৪) ও মোহাম্মদ ইলিয়াছ (২৯), একই ইউনিয়নের মৌলভীপাড়ার আজগর আলী (৩৯) ও সাব্বির আহমেদ (৩৬)।

এ তথ্যটি প্রথম আলোকে নিশ্চিত করেছেন টেকনাফ-২ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমাদ্দার। তিনি বলেন, আজ সকাল সাড়ে ১০টার দিকে বিজিবির ১১ সদস্যের একটি প্রতিনিধি দল মিয়ানমারে পৌঁছানোয়। মংডু শহরের ১ নম্বর এন্ট্রি পয়েন্ট ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনাল রেজিস্ট্রেশন ডিপার্টমেন্ট অভিবাসনের সম্মেলন কক্ষে উভয় দেশের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে ৮ সদস্যের মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মংডু অভিবাসন বিভাগের কর্মকর্তা সহকারী পরিচালক ইউ থং টুন অং। প্রায় দেড় ঘণ্টা বৈঠক শেষে দুপুর দেড়টার দিকে প্রতিনিধি দল স্পিডবোটে করে টেকনাফ ট্রানজিট জেটিঘাটে পৌঁছান।

এ সময় ফেরত আসা চারজন বলেন, ২০০৮ সালের শেষে দিকে নাফ নদী থেকে তাদের ধরে নিয়ে গিয়েছিল মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা। পরে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। এর মধ্যে সাজার মেয়াদ শেষ হলে বিজিবির প্রচেষ্টায় তাঁরা দেশে ফিরতে পেরেছেন বলে জানান।

জানতে চাইলে টেকনাফ-২ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমাদ্দার প্রথম আলোকে বলেন, আজগর আলী ও সাব্বির আহমদের ২৫ বছর করে এবং মোহাম্মদ জসিম ও মোহাম্মদ ইলিয়াছের ২১ বছর করে সাজা হয়েছিল। এর মধ্যে তাঁরা সাড়ে নয় বছর সাজা শেষ করে আজ ফিরেছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর এই চারজনকে ফেরত আনা হয়েছে। পরে তাদের থানা-পুলিশে সোপর্দ করা হয়।

টেকনাফ মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এবিএমএস দোহা বলেন, ফেরত আনা চারজনকে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।