হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড, চারজনের যাবজ্জীবন

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার জগৎপুর গ্রামের শামসুদ্দিন টগর (৪৮) হত্যা মামলায় একজনের ফাঁসি, চারজনের যাবজ্জীবন ও তিনজনের দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ শওকত আলী এই দণ্ডাদেশ দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি হলেন উপজেলার জগৎপুর গ্রামের আবুল কালামের ছেলে রবিউল ইসলাম (৩১)। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন মো. কাদের (২৭), মো. শামসুল (৩৬), সাম মোহাম্মদ (৬৩) ও মো. আপেল (২৬)। তাঁদের প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদণ্ড এবং অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া দুই বছর দণ্ডপ্রাপ্ত তিন আসামি হলেন মো. আইনাল (৪১), মো. শরিফ (৩১) ও এনামুল হক (৫২)। তাঁদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়েছেন আদালত।

মামলার নথি সূত্রে জানা যায়, জগৎপুর গ্রামের খোদাবক্স মণ্ডলের ছেলে শামসুদ্দিন টগর। জমিজমা নিয়ে পূর্বশত্রুতার জেরে তাঁকে হত্যা করা হয়েছে। শামসুদ্দিন ২০১৩ সালের ২২ জানুয়ারি এনায়েতপুর বাজার থেকে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে বাড়ি ফিরছিলেন। তিনি জগৎপুর গ্রামে পৌঁছালে ওই আসামিরা লাঠি ও ধারালো অস্ত্র দিয়ে তাঁর মাথায় আঘাত করেন। গুরুতর আহত অবস্থায় শামসুদ্দিনকে প্রথমে রহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এই ঘটনায় নিহত শামসুদ্দিনের ভাই জমশেদ আলী বাদী হয়ে গোমস্তাপুর থানায় ২১ জনকে আসামি করে ২৩ জানুয়ারি একটি হত্যা মামলা করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক (এসআই) নুর মোহাম্মদ সরকার ওই বছরের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র জমা দেন।

অতিরিক্ত সরকারি কৌঁসুলি (এপিপি) আঞ্জুমান আরা বলেন, ওই মামলায় ১২ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাঁদের বেকসুর খালাস দেওয়া হয়েছে।