বিচারপতির স্ত্রীর কাছে ঘুষ চাওয়ায় এএসআইয়ের ২ বছর কারাদণ্ড

পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য উচ্চ আদালতের এক বিচারপতির স্ত্রীর কাছে ঘুষ দাবির মামলায় স্পেশাল ব্রাঞ্চের (এসবি) সহকারী উপপরিদর্শককে (এএসআই) দুই বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৯–এর বিচারক শেখ হাফিজুর রহমান এই দণ্ডাদেশ দেন। দণ্ডপ্রাপ্ত ওই আসামি হলেন সাদেকুল ইসলাম। রায় ঘোষণার পর তাঁকে কারাগারে পাঠানো হয়েছে।

মামলার নথিপত্র থেকে জানা যায়, এএসআই সাদেকুল তখন এসবিতে কর্মরত ছিলেন। ২০১৬ সালের ৩০ আগস্ট ওই বিচারপতির বাসায় যান। নিজেকে এসআই আবদুস সালাম পরিচয় দেন। বিচারপতির দুই মেয়ের পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশনের জন্য ওই বিচারপতির স্ত্রীর কাছে ২ হাজার টাকা ঘুষ চান। তখন সাদেকুল ইসলাম বলেন, ‘প্রতিটি ভেরিফিকেশনের জন্য ১ হাজার টাকা দিতে হবে। এই টাকা না দিলে ভেরিফিকেশন হবে না।’

এ ঘটনা ওই বিচারপতিকে জানান তাঁর স্ত্রী। পরে আদালতের নির্দেশে সাদেকুল উচ্চ আদালতে হাজির হন। আদালতের কাছে তিনি ক্ষমা চান। আদালত শুনানি নিয়ে এএসআই সাদেকুলের বিরুদ্ধে মামলা ও তাঁকে গ্রেপ্তার করতে বলেন। সুপ্রিম কোর্টের তৎকালীন স্পেশাল অফিসার হোসনে আরা বাদী হয়ে শাহবাগ থানায় ২০১৬ সালের ৩১ আগস্ট এএসআই সাদেকুলের বিরুদ্ধে মামলা করেন।

মামলাটি তদন্ত করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক রাহিলা খাতুন আসামি সাদেকুল ইসলামের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। ২০১৮ সালের ৮ অক্টোবর আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। দুদকের পক্ষ থেকে চারজন সাক্ষীকে আদালতে হাজির করা হয়।