প্রেসক্লাবের সামনে অবস্থানে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা

এমপিওভুক্তির দাবিতে ফের মাঠে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। প্রেসক্লাবের সামনের সড়ক, ২১ মার্চ। ছবি: প্রথম আলো
এমপিওভুক্তির দাবিতে ফের মাঠে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। প্রেসক্লাবের সামনের সড়ক, ২১ মার্চ। ছবি: প্রথম আলো

এমপিওভুক্তির দাবিতে এক বছর পর আবারও মাঠে নেমেছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। আজ বৃহস্পতিবার বেলা ১১টা থেকে তাঁরা প্রেসক্লাবের সামনের সড়কে অবস্থান নেন। শিক্ষকনেতারা বলছেন, এবার তাঁরা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ছাড়া মাঠ থেকে সরছেন না।

এর আগে সকালে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে পদযাত্রা শুরু করে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশন। কিন্তু পুলিশের বাধার মুখে তাঁরা প্রেসক্লাবের সামনের সড়কে অবস্থান নেন। অবস্থানকালে বিকেলে বেশ কয়েকজনকে সড়কে অসুস্থ হয়ে পড়তে দেখা যায়।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন বলছে, দেশের নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তির দাবিতে দীর্ঘদিন ধরে নিয়মতান্ত্রিকভাবে সরকারের দৃষ্টি আকর্ষণ করে নানা কর্মসূচি পালন করে আসছে। সরকারের পক্ষ থেকে বারবার আশ্বাস দেওয়া হলেও তা বাস্তবায়ন করা হয় না। এ জন্য নতুন কর্মসূচিতে নামতে হয়েছে।

ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী বলেন, ‘আমরা সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে পদযাত্রা করতে চাইলে আমাদের আটকে দেওয়া হয়। আমরা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চাই, তাঁকে আমরা আমাদের কথা জানাতে চাই। প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত আমরা রাজপথ ছেড়ে যাব না।’

সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিনয় ভূষণ রায় বলেন, ‘২০১৮ সালের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর একান্ত সচিব এসে আমাদের জানান, প্রধানমন্ত্রী দাবি মেনে নিয়েছেন। অনশন ভেঙে আমাদের ঘরে ফিরে যেতে বলেছেন। এরপর জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধূরীসহ কয়েকজন এসে আমাদের বাড়ি ফিরে যেতে বলেন। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছিলেন তাঁরা।’ একই বক্তব্য গোলাম মাহমুদুন্নবীর।

এদিকে বিকেল সাড়ে চারটার দিকে অবস্থানরত অবস্থায় কয়েকজন শিক্ষককে অসুস্থ হয়ে পড়তে দেখা যায়। তাঁদের মধ্যে শোভা রানী নামের একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। শোভা রানী খুলনার সোনার তরী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক বলে জানান তাঁর সহকর্মীরা।