ফরাসি খাবারে মুগ্ধ অতিথি

লা মেরিডিয়ানে ফরাসি খাবারের স্বাদ নেন অতিথিরা।  ছবি: প্রথম আলো
লা মেরিডিয়ানে ফরাসি খাবারের স্বাদ নেন অতিথিরা। ছবি: প্রথম আলো

ফরাসি শিল্প–সাহিত্য কিংবা চলচ্চিত্র উপভোগের সুযোগ মাঝেমধ্যেই মেলে অনেকের। কিন্তু দেশটির নানান পদের মুখরোচক খাবারের স্বাদ তো আর চাইলেই উপভোগ করা যায় না। তবে গতকাল বৃহস্পতিবার ফরাসি খাবারের স্বাদ নেওয়ার অভিজ্ঞতা হয়েছে অনেকের।

সন্ধ্যায় লা মেরিডিয়ান হোটেলের লেসেস্ট রেসিপি রেস্তোরাঁয় দ্বিতীয়বারের মতো আয়োজিত হয় ফরাসি ফুড ফেস্টিভ্যাল। ফরাসি দূতাবাসের সঙ্গে লা মেরিডিয়ান ঢাকা বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বৈচিত্র্যে ভরপুর ফরাসি খাবারের উৎসবের আয়োজন করে।

হোটেলের লেসেস্ট রেসিপি রেস্তোরাঁয় ঢুকতেই পাওয়া যাচ্ছিল নানান পদের খাবারের সুঘ্রাণ। ফরাসি পদের মুগ্ধতায় ডুবেছিলেন অতিথিরা। তাঁদের মধ্যে ছিলেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিক। সাজিয়ে রাখা টেবিলগুলোর প্রতিটি খাবারই ছিল দৃষ্টিনন্দন।

ফরাসি রাষ্ট্রদূত ম্যারি আনিক বুহ্দাঁ ফুড ফেস্টিভ্যালের উদ্বোধন করেন। অতিথিদের মধ্যে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।

বারিধারার বাসিন্দা ইশরাক ইমাম এসেছিলেন পরিবারের সদস্যদের নিয়ে। গত বছরের আয়োজনেও এসেছিলেন তিনি। খেয়ে খুব ভালো লেগেছিল বলে দ্বিতীয়বারের মতো আসা। বিশ্বের অন্যান্য খাবারের পাশাপাশি ফরাসি খাবারের প্রতি একটু দুর্বলতা বেশি বলেই ঢাকায় যেখানেই ফরাসি খাবার নিয়ে আয়োজন থাকে সেখানেই পরিবার অথবা বন্ধুদের নিয়ে হাজির হয়ে যান।

প্রবাসী সিনথিয়া ইসলাম ১০ বছর পর ঢাকায় এসেছেন। এই ১০ বছরে ঢাকার অনেক পরিবর্তন হয়েছে, যা তাঁকে অবাক করেছে কিছুটা। বোনের সঙ্গে এই আয়োজনে এসে অনেকটাই হতবাক সিনথিয়া জানান ‘ফ্রেঞ্চ ফুড’ ঢাকায় বসে খেতে পারাটা দারুণ ব্যাপার।

এই আয়োজন উপলক্ষে লা মেরিডিয়ান ঢাকার মহাব্যবস্থাপক কনস্ট্যান্টিনোস এস গ্যাভ্রিয়েল বলেন, ‘ফরাসি জীবনধারা ও সংস্কৃতিকে সম্মানিত অতিথিদের সামনে তুলে ধরাই আমাদের লক্ষ্য।’

এ বছর উৎসবের মাধ্যমে আলেকজান্দ্রা ক্যুইসতুর ‘নো মোর প্লাস্টিক ফাউন্ডেশন’কে সহায়তা করা হচ্ছে।