কনে সেজেছে বরও হাজির, এমন সময়...

সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের একটি গ্রাম। গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই গ্রামের একটি বাড়িতে বিয়ের আয়োজন চলছে। কনে স্থানীয় একটি উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী (১৫)। বর বগুড়া জেলার ধুনট উপজেলার ধুনট দক্ষিণপাড়ার সোনাউল্লাহর ছেলে মোহাম্মদ আলী (১৮)।

বর ও কনে দুজনই অপ্রাপ্তবয়স্ক হলেও আয়োজনের কোনো কমতি নেই। বিয়েবাড়ি আত্মীয় আর লোকজনের আনাগোনায় মুখর। রান্নাবান্নাও শেষ। সময়মতো বরযাত্রী এসে উপস্থিত হয় ওই বাড়িতে। কাজি সাহেবও এসেছেন। এ সময় বিয়েবাড়িতে পুলিশসহ হাজির হন সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম মো. আনিসুর রহমান। সুযোগ বুঝে কাজি পালিয়ে যান। সঙ্গে আরও অনেকেই। তবে ধরা পড়েন বরের নানা, কনের মাসহ বেশ কয়েক জন।

গতকাল তাৎক্ষণিকভাবে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে কনের মা এবং বরের নানা তোজাম উদ্দিনকে ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. আনিসুর রহমান। এ সময় কনের মা মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না বলে মুচলেকা দেন।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানের সময় উপস্থিত ছিলেন পৌর ভূমি সহকারী কর্মকর্তা মো. নজরুল ইসলাম, পেশকার আবদুস সাত্তার, সদর থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) সোলায়মান আলী প্রমুখ।

আজ শুক্রবার সকালে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আনিসুর রহমান এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন। বাল্যবিবাহবিরোধী এই অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।