২৪ উপজেলায় অতিরিক্ত বিজিবি-র‍্যাব মোতায়েন

নির্বাচন কমিশন ভবন
নির্বাচন কমিশন ভবন

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে কাল রোববার ১১৭ উপজেলায় ভোট গ্রহণ করা হবে। এর মধ্যে ২৪ উপজেলায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে অতিরিক্ত বিজিবি ও র‍্যাব মোতায়েন করা হয়েছে।

আজ শনিবার বিকেলে নির্বাচন ভবনে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

তৃতীয় ধাপে নির্বাচনের জন্য ১২৭ উপজেলার তফসিল ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে চট্টগ্রামের লোহাগাড়া ও কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার নির্বাচন আদালতের আদেশে স্থগিত করা হয়েছে। আর নরসিংদী সদর ও কক্সবাজার সদরের ভোট আগামীকালের পরিবর্তে ৩১ মার্চ চতুর্থ ধাপে গ্রহণ করা হবে। এ ছাড়া ছয়টি উপজেলার সবকটি পদের প্রার্থীরা বিনা ভোটে জয়ী হয়েছেন। তাই কাল ১১৭টি উপজেলায় ভোট গ্রহণ করা হবে।

নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে সচিব বলেন, নির্বাচনের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ইসি কঠোর সিদ্ধান্ত নিয়েছে। ২৪ উপজেলায় অতিরিক্ত বিজিবি ও র‍্যাব মোতায়েন করা হয়েছে। এ ছাড়া নিয়োগ করা হয়েছে অতিরিক্ত নির্বাহী হাকিমও।

১৮ মার্চ উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটের দিন রাঙামাটির বাঘাইছড়িতে ব্রাশফায়ারে সাতজন নিহত হওয়ার প্রেক্ষাপটে ইসি এই সিদ্ধান্ত নিল।

সচিব বলেন, নির্বাচন সুষ্ঠু করার স্বার্থে অভিযোগের ভিত্তিতে নয়টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও তিন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ইসির নির্দেশে প্রত্যাহার করা হয়। এ ছাড়াও বেশ কয়েকজন ওসি এবং অতিরিক্ত পুলিশ সুপারকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। আইন অমান্য করে প্রচারে অংশ নেওয়ায় এ পর্যন্ত তিনজন সাংসদকে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। তাঁরাও আইনে প্রতি সম্মান দেখিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যেই নির্বাচনী এলাকা ত্যাগ করেছেন। তাই ইসিকে অন্য কোনো অ্যাকশনে যেতে হয়নি।

সচিব জানান, তৃতীয় ধাপে রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও মেহেরপুর সদরে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট গ্রহণ করা হবে।