অটোরিকশায় এলপি গ্যাসের সিলিন্ডার ব্যবহার, ঝুঁকি

অটোরিকশায় এলপি গ্যাসের সিলিন্ডার স্থাপন করছেন একজন কারিগর। সম্প্রতি নওগাঁর রানীনগর উপজেলা শহরের বিএনপির মোড় এলাকায়।  ছবি: প্রথম আলো
অটোরিকশায় এলপি গ্যাসের সিলিন্ডার স্থাপন করছেন একজন কারিগর। সম্প্রতি নওগাঁর রানীনগর উপজেলা শহরের বিএনপির মোড় এলাকায়। ছবি: প্রথম আলো

নওগাঁর রানীনগর উপজেলায় চলাচলকারী অটোরিকশায় বেআইনিভাবে তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাসের সিলিন্ডার ব্যবহার করা হচ্ছে। দিন দিন এই হার বেড়েই চলেছে। এতে যেকোনো মুহূর্তে সিলিন্ডার বিস্ফোরণে সড়কে প্রাণ ঝরতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ উপজেলার তিন শতাধিক অটোরিকশায় এলপি গ্যাসের সিলিন্ডার ব্যবহার হচ্ছে। অটোরিকশায় এ ধরনের সিলিন্ডার ব্যবহার বেআইনি ও অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এসব অটোরিকশায় চড়ে প্রতিদিন হাজারো যাত্রী নানা গন্তব্যে যায়। তারা রয়েছে প্রাণহানির ঝুঁকিতে।

রানীনগর উপজেলা সদর থেকে আবাদপুকুর, কালীগঞ্জ, বেতগাড়ী, আত্রাই, বগুড়ার সান্তাহার, আদমদীঘিসহ বিভিন্ন রাস্তায় পেট্রল ও সিএনজিচালিত কয়েক শ অটোরিকশা চলাচল করে। এসব অটোরিকশা বগুড়া থেকে সিএনজি (কম্প্রেসড ন্যাচারাল গ্যাস) নিয়ে আসত। কিন্তু বেশ কিছুদিন ধরে অটোরিকশার চালকেরা বগুড়ায় না গিয়ে হাতের নাগালে পাওয়া রান্নার কাজে ব্যবহৃত এলপি গ্যাসের সিলিন্ডার ব্যবহার করছেন। এসব সিলিন্ডার ঝুঁকিপূর্ণভাবে অটোরিকশার চালকের আসনের নিচে স্থাপন করা হয়।

মোবারক হোসেন নামের একজন চালক বলেন, ‘আমি তো আর একা এই সিলিন্ডার ব্যবহার করছি না, রাস্তায় চলাচলকারী প্রায় সব অটোরিকশার চালকই এ ধরনের সিলিন্ডার ব্যবহার করছেন।’

অটোরিকশার যাত্রী মজিবুর রহমান বলেন, তাঁর বাড়ি উপজেলার আবাদপুকুর এলাকায়। রানীনগর সদর থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে। রানীনগর-আবাদপুকুর সড়কে অটোরিকশা, ভটভটি ও ব্যাটারিচালিত ইজিবাইক আর কোনো যানবাহন চলাচল করে না। তাই নিরুপায় হয়ে মৃত্যুঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। তবে অটোরিকশায় এলপি গ্যাসের সিলিন্ডারের ব্যবহার বন্ধে প্রশাসনের কঠোর ব্যবস্থা নিতে হবে।

নওগাঁ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উপসহকারী পরিচালক এস এম মুরশেদ বলেন, অটোরিকশায় এলপি গ্যাসের সিলিন্ডার ব্যবহার করাটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ ধরনের সিলিন্ডার বাসাবাড়িতে রান্নাবান্নার কাজে ব্যবহার করার জন্য, কোনো অটোরিকশা বা গাড়িতে ব্যবহারের জন্য নয়। এই সিলিন্ডার গাড়িতে ব্যবহার করলে যেকোনো মুহূর্তে বিস্ফোরণ ঘটতে পারে। এতে হতাহতের মতো ঘটনা ঘটতে পারে।