মমতাজ উদ্দিন স্মরণে সভা

বগুড়া জেলা আওয়ামী লীগের সদ্য প্রয়াত সভাপতি মমতাজ উদ্দিনের স্মরণে দুই দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টায় শহরের সাতমাথা এলাকায়।  ছবি: প্রথম আলো
বগুড়া জেলা আওয়ামী লীগের সদ্য প্রয়াত সভাপতি মমতাজ উদ্দিনের স্মরণে দুই দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টায় শহরের সাতমাথা এলাকায়। ছবি: প্রথম আলো

বগুড়ায় জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মুক্তিযোদ্ধা মমতাজ উদ্দিন স্মরণে মুক্ত স্মৃতিচারণামূলক আলোচনা সভা হয়েছে। গতকাল শনিবার বেলা তিনটার দিকে জেলা পরিষদ মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। আমরা মুক্তিযোদ্ধার সন্তান বগুড়া জেলা শাখা এ আয়োজন করে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা শাখার সভাপতি এ এইচ এ সুলতান মাহমুদ। বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মকবুল হোসেন, সাধারণ সম্পাদক মজিবর রহমান, যুগ্ম সম্পাদক টি জামান নিকেতা, সাংগঠনিক সম্পাদক আসাদুর রহমান, বগুড়া চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান প্রমুখ।
বক্তারা বলেন, মমতাজ উদ্দিন ছিলেন একজন সক্রিয় মুক্তিযোদ্ধা। তিনি পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন। যুদ্ধে অংশগ্রহণ করে বিজয় ছিনিয়ে এনেছিলেন এই বীর সন্তান। বঙ্গবন্ধুকে হত্যার পর ও সামরিক শাসনের দুঃসময়ে বগুড়ার আওয়ামী লীগের রাজনীতিকে সুসংগঠিত করেছিলেন মমতাজ উদ্দিন। তাঁর স্মৃতি অম্লান হয়ে থাকবে।

আলোকচিত্র প্রদর্শনী
এদিকে মমতাজ উদ্দিনের স্মরণে আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। গতকাল সকালে শহরের সাতমাথায় এই প্রদর্শনীর উদ্বোধন করা হয়। প্রদর্শনীতে জীবদ্দশায় নানা অনুষ্ঠানে যোগ দেওয়া মমতাজ উদ্দিনের উল্লেখযোগ্য ১০০টি আলোকচিত্র স্থান পেয়েছে।
জেলা আওয়ামী লীগের উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আল রাজী এই অনুষ্ঠানের আয়োজন করেন। উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান। এতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মকবুল হোসেন।
সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি তোফাজ্জল হোসেন, মোকবুল হোসেন, সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার, দপ্তর সম্পাদক জাকির হোসেন, বগুড়া সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন প্রমুখ।
বক্তারা বলেন, আওয়ামী লীগের রাজনৈতিক দূরদর্শিতার কারণে বাংলাদেশ সৃষ্টি হয়েছে। মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহসী পদক্ষেপের কারণে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে এই স্বাধীনতা অর্জিত হয়েছে। নতুন পতাকা পেয়েছে বাংলাদেশ। বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নতুনভাবে জায়গা করে নিয়েছে। সেই মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন মমতাজ উদ্দিন। তিনি আজীবন বঙ্গবন্ধুর আওয়ামী লীগে সক্রিয় রাজনীতি করেছেন। বগুড়ায় আওয়ামী লীগকে সুসংহত রাখতে অনবদ্য ভূমিকা রেখে গেছেন।
জেলা আওয়ামী লীগের এই প্রয়াত নেতার আলোকচিত্র দেখতে গতকাল সাধারণ মানুষ ভিড় করে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। গতকাল শুরু হওয়া প্রদর্শনী ২৬ মার্চ পর্যন্ত চলবে।