বরিশালের ভোটকেন্দ্রগুলো ফাঁকা, উপস্থিতি কম

উপজেলা পরিষদ নির্বাচনে বরিশালের বাবুগঞ্জ উপজেলার আগরপুর আলতাফ মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার উপস্থিতি নেই। বাবুগঞ্জ, বরিশাল, ২৪ মার্চ। ছবি: সাইয়ান
উপজেলা পরিষদ নির্বাচনে বরিশালের বাবুগঞ্জ উপজেলার আগরপুর আলতাফ মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার উপস্থিতি নেই। বাবুগঞ্জ, বরিশাল, ২৪ মার্চ। ছবি: সাইয়ান

তৃতীয় ধাপে বরিশালের উপজেলাগুলোতে আজ রোববার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। তবে অধিকাংশ কেন্দ্রেই ভোটার উপস্থিতি কম। তবে দুপুর পর্যন্ত কোনো কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

সকাল ১০টার দিকে উজিরপুর উপজেলার সরকারি ডব্লিউবি ইউনিয়ন মডেল ইনস্টিটিউশন কেন্দ্রে গিয়ে দেখা যায়, বুথগুলোতে কোনো ভোটার নেই। মাঝে-মধ্যে দু-একজন ভোটার আসছেন এবং ভোট দিচ্ছেন। কেন্দ্রটির প্রিসাইডিং কর্মকর্তা জয়ন্ত হালদার বলেন, এই কেন্দ্র ভোটার সংখ্যা এক হাজার ৬৭৫। সকাল ৮টা থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত দুই ঘণ্টা ১০ মিনিটে এই কেন্দ্রে ভোট পড়েছে ১৪৩টি।

একইভাবে বাবুগঞ্জ উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নের বারোকানি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ঘুরে দেখা যায়, সেখানেও ভোটার উপস্থিতি একেবারেই কম। পাঁচটি বুথে কোনো ভিড় নেই। কেন্দ্রটির প্রিসাইডিং কর্মকর্তা আমিনুর রহমান বলেন, এই কেন্দ্রে ভোটার সংখ্যা এক হাজার ৯৫২। সকাল ১০টা ৫২ মিনিট পর্যন্ত প্রায় তিন ঘণ্টায় এখানে ভোট পড়েছে প্রায় ২৫০টি। তিনি বলেন, পাঁচটি বুথে এক শ করে ৫০০ ব্যালট গেছে। এখনো তা শেষ হয়নি। গড়ে ১০ ভাগ ভোট পড়েছে। ৫০০ ব্যালট শেষ হলে এই হার ২৫ হবে।

বাবুগঞ্জের বকশিরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য কালিকাপুর প্রাথমিক বিদ্যালয়, ভোটার উপস্থিতি কম লক্ষ করা গেছে। বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নের আরজি কালিকাপুর কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা সুখেন্দু এদবর বলেন, তাঁর কেন্দ্রে মোট ভোটার দুই হাজার ৬৮৫। বেলা ১১টা পর্যন্ত তিন ঘণ্টায় এই কেন্দ্রে ভোট পড়েছে ৩৮৮টি।

বাবুগঞ্জ উপজেলার খানপুরা আলিম মাদ্রাসা কেন্দ্রে গিয়ে দেখা যায়, ভোটারশূন্য কেন্দ্রটিতে পোলিং ও প্রার্থীর এজেন্টরা অলস বসে আছেন। থেমে থেমে দু-একজন ভোটার আসছেন। কেন্দ্রটির প্রিসাইডিং কর্মকর্তা জয়ন্ত কুমার বললেন, এই কেন্দ্রে মোট ভোটার তিন হাজার ৩৭৯। দুপুর ১১টা থেকে সোয়া ১১টা পর্যন্ত সোয়া তিন ঘণ্টায় এখানে ভোট পড়ে ৫৩৫টি।

এই উপজেলার আগরপুর আলতাফ মেমোরিয়াল কেন্দ্রে দুপুর সোয়া ১২টার দিকে গিয়ে দেখা যায়, কেন্দ্রটি ভোটারশূন্য। নির্বাচনের দায়িত্বপ্রাপ্তরা বুথে অলস সময় পার করছেন। কেন্দ্রটির প্রিসাইডিং কর্মকর্তা নোমান ইসলাম বলেন, এই কেন্দ্রে ভোটার এক হাজার ৪৩৮। দুপুর সোয়া ১২টা পর্যন্ত সোয়া চার ঘণ্টায় এখানে ভোট পড়েছে মাত্র ৩৮০টি।

বরিশালের ১০ উপজেলার মধ্যে এবার নয় উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে ছয়টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের প্রার্থীরা চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন। এসব উপজেলা হলো বানারীপাড়া, বরিশাল সদর, বাকেরগঞ্জ, গৌরনদী, আগৈলঝাড়া, মুলাদি। এই ছয় উপজেলার মধ্যে বাকেরগঞ্জ, গৌরনদী, আগৈলঝাড়া—এই তিন উপজেলায় আওয়ামী লীগের একক প্রার্থী হওয়ায় তাঁরা তিনজনই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এরপর গত ২৮ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাইয়ের দিনে মুলাদি উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইউসূফ আলীর মনোনয়ন বাতিল করার পর বর্তমান চেয়ারম্যান তারিকুল হাসান খান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এ ছাড়া সদর উপজেলায় আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী আনোয়ার হোসেন তাঁর মনোনয়ন প্রত্যাহার করলে বর্তমান চেয়ারম্যান সাইদুর রহমান এবং বানারীপাড়া উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী মিজানুর রহমান প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় বর্তমান চেয়ারম্যান গোলাম ফারুক একক প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

একই সঙ্গে আগৈলঝাড়া উপজেলায় মো. রফিকুল ইসলাম তালুকদার ও মলিনা রানী রায়, গৌরনদীতে মো. ফরহাদ হোসেন ও জিনিয়া আফরোজ, বাবুগঞ্জ উপজেলায় ফারজানা বিনতে ওহাব ও বানারীপাড়ার সৈয়দা তাসমিমা হোসেনকেও ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে।