সম্মিলিত সামরিক বাহিনীর সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন প্রধানমন্ত্রীর

ফিতা কেটে সপ্তাহব্যাপী সেনা, নৌ ও বিমানবাহিনীর সম্মিলিত সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪ মার্চ, জাতীয় প্যারেড স্কয়ার গ্রাউন্ড, ঢাকা। ছবি: পিআইডি
ফিতা কেটে সপ্তাহব্যাপী সেনা, নৌ ও বিমানবাহিনীর সম্মিলিত সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪ মার্চ, জাতীয় প্যারেড স্কয়ার গ্রাউন্ড, ঢাকা। ছবি: পিআইডি

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৯ উপলক্ষে বাংলাদেশ সম্মিলিত সামরিক বাহিনীর সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার বিকেলে রাজধানীর জাতীয় প্যারেড স্কয়ার গ্রাউন্ডে প্রদর্শনীর ফিতা কেটে সপ্তাহব্যাপী সেনা, নৌ ও বিমান সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এ সময় মিগ-২৯সহ বাংলাদেশ বিমানবাহিনীর ছয়টি জঙ্গিবিমান প্যারেড স্কয়ারের ওপর দিয়ে দর্শনীয় উড্ডয়ন প্রদর্শন করে এবং ছত্রীসেনারা প্যারেড স্কয়ারে সফলভাবে অবতরণ করেন।

প্রধানমন্ত্রী প্রদর্শনীস্থলে এসে পৌঁছালে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌ বাহিনী প্রধান অ্যাডমিরাল আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী, বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান তাঁকে অভ্যর্থনা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেনা, নৌ ও বিমানবাহিনীর বিভিন্ন স্টল ও প্যাভেলিয়ন ঘুরে দেখেন এবং সমরাস্ত্র পরিদর্শন করেন। এ সময় প্রধানমন্ত্রীকে সংশ্লিষ্ট বিষয়ে ব্রিফ করা হয়। এ ছাড়া প্রধানমন্ত্রী মহান মুক্তিযুদ্ধে সশস্ত্র বাহিনীর অবদান ও বীরত্বগাঁথা, বর্তমান সরকারের বিগত ১০ বছরে সশস্ত্র বাহিনীর উন্নয়ন ও আধুনিকায়ন, দেশ ও জাতি গঠনে সশস্ত্রবাহিনীর ভূমিকা এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সশস্ত্র বাহিনীর অবদান সংশ্লিষ্ট বিষয়ের ওপর নির্মিত চারটি পৃথক স্টল পরিদর্শন করেন। পরে এক সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন তিনি। এ সময় মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, সংশ্লিষ্ট সচিব, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনৈতিক মিশনের প্রধান এবং পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সমরাস্ত্র প্রদর্শনী আগামী ২৬ থেকে ৩১ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য খোলা থাকবে। অপরদিকে ৩০ মার্চ দুপুর ১২টা থেকে বিকেল ৫টা ৩০ মিনিট পর্যন্ত সর্বসাধারণের সঙ্গে ঢাকা শহরের স্কুল কলেজের ছাত্রছাত্রী এবং ৩১ মার্চ দুপুর ১২টা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত সশস্ত্র বাহিনী সদস্যদের পরিবার ও তিন বাহিনী পরিচালিত স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের জন্য সমরাস্ত্র প্রদর্শনী উন্মুক্ত থাকবে।