হাতির ফাঁদে প্রাণ গেল মানুষের!

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় হাতি মারার ফাঁদে বিদ্যুতের তারে জড়িয়ে এক বাক্‌প্রতিবন্ধী যুবকের মৃত্যু হয়েছে। তাঁর নাম সাহাব উদ্দিন (২৪)। তিনি উপজেলার সরফভাটা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড জঙ্গল সরফভাটা গ্রামের মাতব্বর বাড়ির সারেক মিয়ার ছেলে। এই ঘটনায় মো. আলমগীর (৩৫) নামে একজন আহত হয়েছেন। তিনিও একই এলাকার বাসিন্দা। গত শনিবার রাত ১০টার দিকে এই ঘটনা ঘটে। নিহত ব্যক্তির লাশ গতকাল রোববার সকালে দাফন করা হয়েছে। আহত ব্যক্তি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, সাম্প্রতিক সময়ে জঙ্গল সরফভাটার পাহাড়ি এলাকায় প্রায় রাতে বন্য হাতির পাল হানা দিয়ে সবজি খেত, ফসল ও গাছের চারার ব্যাপক ক্ষতি করেছে। হাতির আক্রমণে অতিষ্ঠ হয়ে এলাকার লোকজন নিজেদের কৃষি খামার ও বাড়িঘরের আশপাশে বিদ্যুতের তার দিয়ে ফাঁদ পাতেন। শনিবার রাতে গ্রামের মাতব্বর বাড়ি মসজিদসংলগ্ন এলাকায় হাতির পাল হানা দেয়। হাতির পাল তাড়াতে এলাকার লোকজন চিৎকার করে। এ সময় হাতির পাল লোকজনকে তাড়া করে। তখন পালাতে গিয়ে বাক্‌প্রতিবন্ধী সাহাব উদ্দিন ও আলমগীর হাতি মারার ফাঁদে বিদ্যুৎস্পৃষ্ট হন। এতে সাহাব উদ্দিন ঘটনাস্থলেই মারা যান। আহত হন আলমগীর। স্থানীয়রা তাঁকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে অবস্থা গুরুতর হওয়ায় তাঁকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। নিহত সাহাব উদ্দিন পেশায় দিনমজুর ছিলেন বলে স্থানীয়রা জানান।
জানতে চাইলে বন বিভাগের উপজেলা রেঞ্জ কর্মকর্তা প্রহ্লাদ চন্দ্র রায় বলেন, ‘হাতি মারার ফাঁদে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আলমগীরের মৃত্যু হয়েছে শুনেছি। তবে এই ব্যাপারে কেউ আমাদের জানায়নি। হাতি তাড়াতে বন বিভাগের লোকজন নিয়মিত কাজ করেন।’