নানা কর্মসূচির মধ্য দিয়ে কলকাতায় 'গণহত্যা দিবস' পালন

‘গণহত্যা দিবস’ পালন অনুষ্ঠানের মঞ্চে বিশিষ্টজনেরা। ২৫ মার্চ, কলকাতা, ভারত। ছবি: ভাস্কর মুখার্জি
‘গণহত্যা দিবস’ পালন অনুষ্ঠানের মঞ্চে বিশিষ্টজনেরা। ২৫ মার্চ, কলকাতা, ভারত। ছবি: ভাস্কর মুখার্জি

বাংলাদেশের ইতিহাসের একাত্তরের ২৫ মার্চের কালরাত স্মরণে ‘গণহত্যা দিবস’ পালন করেছে ভারতের কলকাতা। দিবসটি উপলক্ষে সোমবার কলকাতার উপহাইকমিশন চত্বরে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল গণহত্যার ওপর আলোকচিত্র প্রদর্শনী, গণহত্যা ও মুক্তিযুদ্ধের তথ্যচিত্র প্রদর্শনী এবং আলোচনা সভা।

অনুষ্ঠানে কলকাতা উপহাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল, প্রবীণ সাংবাদিক সুখরঞ্জন দাসগুপ্ত, সাংবাদিক দিলীপ চক্রবর্তী, রাজনীতিবিদ ও সাবেক সাংসদ সরদার আজজাদ আলিসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপহাইকমিশনার তৌফিক হাসান।

সভায় বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতাযুদ্ধের ডাক, পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলা ও স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার নানা স্মৃতির কথা তুলে ধরেন। তাঁরা বলেন, সেদিন যদি বাঙালিরা এক না হতো, তবে একটি স্বাধীন দেশের জন্ম হতো না। স্বাধীনতা আন্দোলনের মহানায়ক বঙ্গবন্ধুর ডাকে বাঙালিরা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। ফলে বাঙালিরা অর্জন করে স্বাধীন বাংলাদেশ।

২৫ মার্চের গণহত্যার কালরাতের নানা স্মৃতির কথা তুলে ধরে বক্তারা বলেন, সেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলসহ বিভিন্ন হল এবং ঢাকা শহরে পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যা আজও শিহরিত করে কোটি কোটি স্বাধীনতাপ্রিয় মানুষকে। কী নির্মমভাবে সেদিন গণহত্যা করা হয়। আজও সেই বেদনা ইতিহাস হয়ে রয়েছে প্রতিটি বাঙালির হৃদয়ে।