তারেক রহমানকে ফিরিয়ে আনতে চায় সরকার: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: প্রথম আলো
আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: প্রথম আলো

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, তারেক রহমান বাংলাদেশের আদালতে দণ্ডিত। তিনি একজন সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় তাঁর স্থান হওয়া দরকার কারাগারে। অথচ তিনি বিদেশে (ব্রিটেন) অবস্থান করছেন। তাই তাঁকে দেশে ফিরিয়ে আনতে চায় সরকার।

আজ বুধবার রাজধানীর গুলশানে নিজ বাসার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, ‘দেশের আদালতের বিচারে তারেক রহমান দণ্ডিত আসামি। দুটি কারণে আমরা তাঁকে ফেরত চাওয়ার কথা বলেছি। এক. তারেক রহমানকে রাজনৈতিক আশ্রয় দিলে অন্য আসামিদের ক্ষেত্রেও তা দৃষ্টান্ত হিসেবে ব্যবহারের প্রবণতা বাড়বে। দুই. দেশের আদালত তাঁকে শাস্তি দেওয়ায় তাঁর জায়গা হবে কারাগারে।’
আনিসুল হক বলেন, ‘যুক্তরাজ্য চায় না এই একটি কারণে (তারেক রহমানকে বাংলাদেশে ফেরত পাঠানো) বাংলাদেশের সঙ্গে তাদের সম্পর্ক ক্ষুণ্ন হোক। তাই আমরা ইস্যুটি নিয়ে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলোচনা করেছি। তিনি এখন বিষয়টি নিয়ে তাঁদের সরকারের সঙ্গে আলোচনা করবেন।’ আলোচনায় একটি ইতিবাচক ফলাফল পাওয়ার আশা প্রকাশ করেন মন্ত্রী।

২৫ মার্চ গণহত্যা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়ে মন্ত্রী বলেন, ‘গণহত্যা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। আমরা সে অনুসারে একটি পরিকল্পনা তৈরি করছি।’