সাংবাদিকদের ব্যালট বাক্স পরীক্ষার পরামর্শ সিইসির

সিইসি কে এম নুরুল হুদা। প্রথম আলাে ফাইল ছবি
সিইসি কে এম নুরুল হুদা। প্রথম আলাে ফাইল ছবি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ভোটের দিন সকাল আটটার আগে কেন্দ্রে গিয়ে ব্যালট বাক্স পরীক্ষা করে দেখার জন্য সাংবাদিকদের পরামর্শ দিয়েছেন। আজ বুধবার নোয়াখালীতে উপজেলা নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাচনী দায়িত্বে থাকা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আগের রাতে ভোটকেন্দ্রে ব্যালটে সিল মারা ও কেন্দ্রে গিয়ে ভোটারেরা ভোট দিতে না পারা, প্রার্থীদের এমন সংশয় দূর করতে নির্বাচন কমিশনের কোনো নির্দেশনা আছে কিনা—জানতে চাইলে সিইসি নুরুল হুদা বলেন, সবাইকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে যাতে এ ধরনের কোনো ঘটনা না ঘটে। এ সময় তিনি গণমাধ্যমকর্মীদের ব্যালট বাক্স পরীক্ষা করে দেখার কথা বলেন।

সিইসি বলেন, ‘স্থানীয় সরকারের এই নির্বাচনে আমরা অনেক ভালো অভিজ্ঞতা অর্জন করেছি। যদিও একটা খারাপ অভিজ্ঞতা আছে। তবে এর জন্য আমরা, আপনারা কেউ দায়ী নই। বড় রাজনৈতিক দলের অনেকে এই নির্বাচনে অংশগ্রহণ করেনি। ফলে নির্বাচন যেভাবে প্রতিদ্বন্দ্বিতামূলক বা প্রতিযোগিতামূলক হওয়ার কথা ছিল, তা হয়নি।’ তিনি বিকেলে নোয়াখালীতে উপজেলা নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাচনী দায়িত্বে থাকা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভার শুরুতে এসব কথা বলেন।

এ সময় সিইসি বলেন, ‘নির্বাচনে অংশগ্রহণ না করা আমাদের বিষয় না। সেটা তাদের রাজনৈতিক সিদ্ধান্ত। কিন্তু আমরা যাদের নিয়ে কাজ করব, তাঁরা যেন নির্বাচনগুলো সুষ্ঠু, প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতামূলক হয়, সেদিকে কঠোর নজর রাখেন। আমার মনে হয়, আমরা সফল হয়েছি। যে নির্বাচনগুলো ইতিমধ্যে হয়েছে, তার সবগুলোই সুষ্ঠুভাবে হয়েছে।’

নির্বাচনী দায়িত্বে থাকা কর্মকর্তাদের উদ্দেশে নুরুল হুদা বলেন, ‘সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনার জন্য যদিও প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচন কমিশনের হাতিয়ার। কিন্তু আমরাই আবার সবকিছু না। সবকিছু হলো ভোটার, জনগণ। জনগণকে নির্বাচনে সম্পৃক্ত করে আইনগতভাবে নির্বাচনে যে নিয়মকানুন আছে, সেগুলো প্রয়োগ করে প্রতিযোগিতামূলকভাবে নির্বাচন অনুষ্ঠানে যার যে দায়িত্ব আছে তা পালন করবেন।’

নোয়াখালী জেলা প্রশাসকের সভাকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভার প্রথম পর্বে সিইসির এই বক্তব্যের পর সভাস্থল থেকে গণমাধ্যমকর্মীদের বের হয়ে যাওয়ার অনুরোধ জানানো হয়। এরপর সিইসি প্রায় এক ঘণ্টা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাচনী কর্মকর্তাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। ওই বৈঠকের পর সিইসি পুনরায় একই স্থানে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।

এ সময় সিইসি নুরুল হুদা বলেন, নোয়াখালীর যে কয়টা উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, তার সবগুলোতে নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়; সে বিষয়ে নির্বাচন কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক তন্ময় দাস। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ, রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবু ইউছুফ, জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা মো. রবিউল আলমসহ প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা।