৭ সাংসদকে এলাকা ছাড়তে ইসির নির্দেশ

চতুর্থ ধাপে উপজেলা পরিষদের ভোট গ্রহণকে কেন্দ্র করে সাত সংসদ সদস্যকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বুধবার রাতে ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ–সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়।

আতিয়ার রহমান প্রথম আলোকে বলেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সাতজন মাননীয় সংসদ সদস্যকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তাঁদের ২৮ মার্চ অর্থাৎ বৃহস্পতিবারের মধ্যে নির্বাচনী এলাকা ছাড়তে বলা হয়েছে।

যে সাত সংসদ সদস্যকে এলাকা ছাড়তে নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে তাঁরা হলেন টাঙ্গাইল-৪ আসনের সংসদ সদস্য মোহাম্মদ হাছান ইমাম খান, টাঙ্গাইল-৫ আসনের মো. ছানোয়ার হোসেন ও ৮ আসনের মো. জোয়াহেরুল ইসলাম, বাগেরহাট-৪ আসনের মো. মোজাম্মেল হোসেন, খুলনার-৬ আসনের মো. আক্তারুজ্জামান, ময়মনসিংহ-১১ আসনের কাজিম উদ্দিন আহম্মেদ এবং যশোর-২ আসনের মো. নাসির উদ্দিন।

চতুর্থ ধাপে ৩১ মার্চ ১২৭ উপজেলায় ভোট গ্রহণের দিন নির্ধারিত আছে।

১০ মার্চ থেকে দেশের পঞ্চম উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। প্রথম ধাপের নির্বাচনে ভোট পড়ে ৪৩ দশমিক ৩২ শতাংশ হারে। ওই ধাপে ভোট গ্রহণ হয় ৭৮টি উপজেলায়। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১১১টি উপজেলায় ভোট গ্রহণ হয়েছে ৪১ দশমিক ২৫ শতাংশ হারে। এই ধাপে সিলেটের দক্ষিণ সুরমা ও জৈন্তাপুর উপজেলায় ভোট পড়েছে যথাক্রমে ৮ দশমিক ৬৩ ও ৯ দশমিক ৩৮ শতাংশ হারে।

২৪ মার্চ অনুষ্ঠিত তৃতীয় ধাপের ১১৬ উপজেলায় ভোট পড়েছে ৪১ দশমিক ৪১ শতাংশ হারে। এই দফায় নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশে কিশোরগঞ্জের কটিয়াদীর নির্বাচন স্থগিত রয়েছে। নির্বাচনে ৩০ শতাংশের কম ভোট পড়েছে ৯টি উপজেলায়। ৬০ শতাংশের বেশি ভোট পড়েছে মাত্র ৪টি উপজেলায়।