সব শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ মার্চের ভাষণ প্রচারের সুপারিশ

একাত্তরের ৭ মার্চে তৎকালীন রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্দ্যানে) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কালজয়ী সেই ভাষণ।
একাত্তরের ৭ মার্চে তৎকালীন রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্দ্যানে) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কালজয়ী সেই ভাষণ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রচার ও প্রদর্শনের সুপারিশ করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি। জাতীয় সংসদ ভবনে গতকাল বুধবার সংসদীয় কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, সারা দেশে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের মোট ১ লাখ ৪৯৭টি বিদ্যালয় ও মাদ্রাসার প্রতিটিতে ১০টি করে পোস্টার, ২০টি করে লিফলেট ও ভাষণের ২টি সিডি দেওয়ার পরিকল্পনা নিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। ২০২০ সালের ৩ মার্চের মধ্যে এই সামগ্রীগুলো বিতরণ নিশ্চিত করা হবে। ২০২০ সালের ৭ মার্চ প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওপর প্রতিযোগিতা, আলোচনা ও পুরস্কার বিতরণী এবং সব শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে বঙ্গবন্ধুর ভাষণ বাজানো হবে।

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, এ বি তাজুল ইসলাম ও কাজী ফিরোজ রশীদ অংশ নেন।

বৈঠকে জানানো হয়, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অধীন প্রতিষ্ঠানগুলো এখন লাভে আছে। ট্রাস্ট এখন লাভজনক সংস্থায় পরিণত হয়েছে। বৈঠকে আরও জানানো হয়, রাজধানী ও নিউ রাজধানী সুপার মার্কেটে মুক্তিযোদ্ধাদের জন্য নতুন মার্কেট করা হবে, সেখানে মুক্তিযোদ্ধাদের নামমাত্র মূল্যে দোকান বরাদ্দ দেওয়া হবে।