চিত্র প্রদর্শনী 'ঈষিকা অর্কেস্ট্রা'

চিত্র প্রদর্শনীতে দর্শকদের ভিড়।  প্রথম আলো
চিত্র প্রদর্শনীতে দর্শকদের ভিড়। প্রথম আলো

সাধারণ মানুষের কথা, গ্রামীণ নারীর কথা, নারী ও প্রকৃতি, জীবন প্রকৃতি, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধার কথা, প্রেম, স্বপ্ন, আলোর মিছিলসহ বিভিন্নভাবে সমাজের অসংগতি ও সম্ভাবনাকে তুলে ধরা হয়েছে চিত্রকর্মগুলোতে। নান্দিক সুন্দর এ প্রদর্শনী তরুণ প্রজন্মকে জাগ্রত করতে সাহায্য করবে।
শিল্পী এম এ জলিলের তৃতীয় একক চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করতে এসে এই মন্তব্য করেছেন সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। ‘ঈষিকা অর্কেস্ট্রা-৩’ শিরোনামে এই চিত্র প্রদর্শনী চলছে সাতক্ষীরা শিল্পকলা একাডেমি চত্বরে। গত সোমবার অনুষ্ঠিত হয় উদ্বোধনী অনুষ্ঠান। প্রদর্শনীকে কেন্দ্র করে নান্দিক সাজে সাজানো হয়েছে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ। সব বয়সের মানুষ ভিড় করছেন প্রদর্শনীতে।
ঈষিকা অর্কেস্ট্রা-৩ চিত্র প্রদর্শনীতে ৩২টি জল ও তেলরঙের চিত্র স্থান পেয়েছে। প্রদর্শনী চলবে শুক্রবার পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী।
প্রদর্শনীতে আসা সরকারি মহিলা কলেজের ছাত্রী জাহিদা জাহান বলেন, সব ছবি মূর্ত। সমাজের সবকিছু ফুটিয়ে তোলা হয়েছে। খুবই ভালো লাগছে।
অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বর্ষীয়ান আবদুল হামিদ ও উপাধ্যক্ষ নিমাই মণ্ডল বলেন, জেলা শহরে এ ধরনের শিল্পী অনেকটা কল্পনা করা যায় না।
শিল্পী এম এ জলিল জানান, এটি তাঁর একক তৃতীয় প্রদর্শনী। এর আগে ১৯৮৭ সালের ১৬-২০ ডিসেম্বর ও ২০১৬ সালের ২৭-৩০ ডিসেম্বর প্রথম ও দ্বিতীয় একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রতিবারই সৃষ্টিশীল কিছু দিতে চেয়েছেন দর্শককে। এবারও তাই চেষ্টা করেছেন।