বিদেশে খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিত করুন

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

বিদেশ সফরে গেলে বাংলাদেশ দলের খেলোয়াড় ও সরকারি প্রতিনিধিদলের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করার সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে বন্দুকধারীর গুলিতে ৫ জন বাংলাদেশিসহ ৫০ ব্যক্তির প্রাণহানির প্রেক্ষাপটে সংসদীয় কমিটি পররাষ্ট্র মন্ত্রণালয়কে এই সুপারিশ করেছে। সেই হামলা থেকে অল্পের জন্য বেঁচে যান জাতীয় দলের ক্রিকেটাররা।

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ফারুক খান। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বৈঠকে ক্রাইস্টচার্চের মসজিদে হামলা এবং পাঁচজন বাংলাদেশির নিহত বিষয়ে আলোচনা হয়। কমিটি ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসীর গুলিতে নিহত পাঁচজন বাংলাদেশিকে নিউজিল্যান্ড সরকারের পক্ষ থেকে কী ধরনের ক্ষতিপূরণ দেওয়া হয়েছে, সে সম্পর্কে জানানোর সুপারিশ করা হয়। এ ছাড়া বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনের সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা হয়। 

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার, আব্দুল মজিদ খান, হাবিবে মিল্লাত ও নিজাম উদ্দিন জলিল।