জাটকা নিয়ে আটকা...

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় মেঘনা নদীতে অভিযান চালিয়ে ১৫ মণ জাটকা ও পাঁচ হাজার মিটার কারেন্ট জালসহ পাঁচ জেলেকে আটক করা হয়েছে। আজ বৃহস্পতিবার ভোর চারটায় উপজেলার ছটাকি এলাকা থেকে ওই জেলেদের আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাঁদের এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কার্যালয় সূত্রে জানা গেছে, গতকাল বুধবার দিবাগত রাত ১২টার পর থেকে নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীর মতলব উত্তর উপজেলার ছটাকি, বাহাদুরপুর, ষাটনল, মোহনপুর, এখলাশপুর ও আমিরাবাদসহ আরও কয়েকটি এলাকায় মাছ ধরছিলেন কিছু জেলে। গোপন সূত্রে খবর পেয়ে বুধবার দিবাগত রাত একটার পর থেকে বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটা পর্যন্ত উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (এসি ল্যান্ড) শুভাশিষ ঘোষ এবং থানা-পুলিশের কয়েকজন সদস্য নিয়ে ইউএনও শারমিন আক্তার এসব এলাকায় অভিযান চালান। অভিযানে মেঘনার ছটাকি এলাকা থেকে জাটকাসহ পাঁচ জেলেকে আটক করা হয়। জাটকা ও কারেন্ট জাল ছাড়া এ সময় দুটি মাছ ধরার নৌকাও জব্দ করা হয়।

বৃহস্পতিবার সকাল ছয়টায় ছটাকি এলাকায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এসব জেলেকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও শারমিন আক্তার। দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন উপজেলার বাহাদুরপুর এলাকার মো. সোলেমান, মোহনপুর এলাকার উজ্জ্বল মিয়া, মো. রোমান, জাকির হোসেন ও মো. শফিক। দণ্ডপ্রাপ্ত পাঁচ জেলেকে চাঁদপুর কারাগারে পাঠানো হয়েছে।

ইউএনও শারমিন আক্তার প্রথম আলোকে বলেন, ইলিশ রক্ষায় ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত মেঘনায় জাটকা শিকার, জাটকা বিক্রি, পরিবহন, সংরক্ষণ ও বাজারজাতকরণ সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। ওই নিষেধাজ্ঞা কার্যকর করতে ১ মার্চ থেকে মেঘনার বিভিন্ন অংশে অভিযান চালানো হচ্ছে। জব্দ করা জাটকা স্থানীয় একটি এতিমখানায় বিতরণ করা হয়। পরে জব্দ করা কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়। জাটকা রক্ষার অভিযান আরও জোরালোভাবে অব্যাহত থাকবে বলেও জানান তিনি।