এফ আর টাওয়ার পুলিশের কাছে হস্তান্তর করল ফায়ার সার্ভিস

এফ আর টাওয়ারে লাগা আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিস। বনানী, ঢাকা ২৮, মার্চ। ছবি: প্রথম আলো
এফ আর টাওয়ারে লাগা আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিস। বনানী, ঢাকা ২৮, মার্চ। ছবি: প্রথম আলো

রাজধানীর বনানীর এফ আর টাওয়ারে অভিযান আনুষ্ঠানিকভাবে শেষ করে পুলিশকে বুঝিয়ে দিয়েছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর। শুক্রবার সন্ধ্যা সাতটার দিকে তারা ভবনটি পুলিশকে হস্তান্তর করে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের বনানী স্টেশন ইনচার্জ আতাউর রহমান। এ ঘটনায় মামলা করার প্রস্তুতি চলছে।


ফায়ার সার্ভিস জানায়, গতকাল বৃহস্পতিবার এফ আর টাওয়ারে লাগা আগুন নেভানোর অভিযান শুরু হয় বেলা ১টা ৫ মিনিটে। ফায়ার সার্ভিসের তিন শতাধিক কর্মী ওই অভিযানে অংশ নেন।

পুলিশের গুলশান বিভাগের উপকমিশনার মুশতাক হোসেন বলেন, ২২টি ফ্লোরে তাঁদের ২২টি দল কাজ করবে। ফ্লোরগুলো যে যে প্রতিষ্ঠান ভাড়া নিয়েছে, সে সে প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। অফিসগুলো থেকে যেন কোনো কিছু খোয়া না যায়, তা নিশ্চিত করা হচ্ছে।

ভবনটির নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

এদিকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ভবনটি থেকে যেন নতুন কোনো দুর্ঘটনা না ঘটে, সে জন্য রাজউককে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ভবনটির সামনের অংশ ঘিরে দেওয়া হবে, যেন পথচারীরা আক্রান্ত না হন।

ভবনটি ব্যবহারের উপযোগী কি না, সেটা খতিয়ে দেখতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের ডাকা হবে বলে জানা গেছে। তাঁদের সিদ্ধান্তের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। ভবনটির অতিরিক্ত অংশ ভেঙে ফেলার সুযোগ আছে কি না, তাও দেখা হবে।