সঠিক পদ্ধতিতে গবাদিপশুর খাদ্য উৎপাদনে কমবে মাংসের দাম

সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ ইনস্টিটিউটে আয়োজিত কর্মশালায় সারা দেশ থেকে আসা তিন শ খামারি অংশ নেন। ছবি: সংগৃহীত
সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ ইনস্টিটিউটে আয়োজিত কর্মশালায় সারা দেশ থেকে আসা তিন শ খামারি অংশ নেন। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের আয়োজনে এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের সহযোগিতায় আজ শনিবার অনুষ্ঠিত হয়েছে গবাদিপশুর খাদ্য তৈরির এক কর্মশালা। সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ ইনস্টিটিউটে আয়োজিত এই কর্মশালায় সারা দেশ থেকে আসা তিন শ খামারি অংশ নেন। এতে গবাদিপশুর জন্য সাইলেজ, টিএমআর এবং ইউএমএস তৈরি প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের,সাভারের মহাপরিচালক নাথু রাম সরকার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন। বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহ এমরানের সভাপতিত্বে এই কর্মশালায় খামারিদের কম খরচে ভুট্টা গাছ ও ফলকে কাজে লাগিয়ে কম মূল্যে গবাদিপশুর খাদ্য তৈরির বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। এর অংশ হিসেবে টিএমআর বানানোর প্রক্রিয়ায় খামারিকে গবাদিপশুকে খাবার পরিবেশন, খাবারের সঠিক পরিমাণ সম্পর্কে ধারণা দেওয়া হয়। এ ছাড়া খড়, নালি,ভুট্টা দিয়ে ইউএমএস পদ্ধতিতে তৈরি করে তা দিয়ে কম খরচে প্রাকৃতিক উপায়ে গরু মোটাতাজা করার পদ্ধতি শেখানো হয়।

কর্মশালায় বক্তারা বলেন, একটি খামার পরিচালনা করতে গিয়ে গবাদিপশুর খাবারেই ৭০ শতাংশ খরচ হয় । সঠিক পদ্ধতিতে গবাদিপশুর খাবার তৈরি করা হলে খামারিদের খরচ কম হবে এবং মাংস কম মূল্যে উৎপাদন ও বিক্রি করা যাবে।