ব্রাহ্মণবাড়িয়ার কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম

অলংকরণ : তুলি
অলংকরণ : তুলি

ব্রাহ্মণবাড়িয়ার ছয় উপজেলায় আজ রোববার চতুর্থ ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তবে ভোটকেন্দ্রে ভোটারের তেমন উপস্থিতি নেই। একাধিক প্রিসাইডিং কর্মকর্তা জানিয়েছেন, বেলা সাড়ে ১১টা পর্যন্ত জেলা শহরের অধিকাংশ কেন্দ্রে ৫-১০ শতাংশ ভোট পড়েছে।

প্রতি কেন্দ্রে প্রশাসন, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর নিরাপত্তায় রয়েছে। কেন্দ্রের বাইরে ভিড় না জমাতে এবং ভোটার ব্যতীত অন্য কাউকে না দাঁড়াতে প্রশাসনের পক্ষ থেকে বারবার মাইকিং করা হচ্ছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এই উপজেলা পরিষদ নির্বাচনে ভোটাররা কেন্দ্র বিমুখ। ভোটে আগ্রহ নেই সাধারণ মানুষের।

আজ ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, সরাইল, আশুগঞ্জ, সদর, নবীনগর উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এসব উপজেলায় প্রত্যেকটিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাকিরা। একক প্রার্থী থাকায় কসবার প্রার্থীরা বিনা ভোটে নির্বাচিত হয়েছে। একইভাবে আখাউড়া উপজেলাতেও একক প্রার্থীর কারণে চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। এখানে শুধু ভাইস চেয়ারম্যান পদে ভোট হবে।

আজ সকাল আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সদর উপজেলার সাতটি কেন্দ্র পরিদর্শন করে কোনো কেন্দ্রেই ভোটারদের তেমন উপস্থিতি লক্ষ করা যায়নি। সরেজমিনে গিয়ে দেখা যায়, সকাল আটটা থেকে নয়টা পর্যন্ত সদর উপজেলার ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজে একটি ভোটও পড়েনি। সকাল নয়টার পর এই কেন্দ্র প্রথম ভোট পড়ে, কেন্দ্রের ভোটার সংখ্যা ১ হাজার ৯২৮।

সকাল সাড়ে ১০টায় মুঠোফোনে এই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা ক্ষমা রানী কর প্রথম আলোকে বলেন, সকাল নয়টার পর প্রথম ভোট পড়ে। আড়াই ঘণ্টায় চারটি বুথে ২০-২৫টি ভোট পড়েছে বলে জানান তিনি। সোয়া নয়টায় ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রেও ভোটারদের দেখা মেলেনি। চারটি বুথে তখন পর্যন্ত ৫১টি ভোট পড়েছে। কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মোশারফ হোসেন মুন্সী বলেন, ভোটারদের উপস্থিতি কম। কেন্দ্রে ১ হাজার ৯২৭ জন ভোটার রয়েছে।

সাড়ে নয়টায় অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পুরুষ ভোটারদের আটটি বুথে ১৩১টি ভোট ও মহিলা ভোটারদের ১০টি বুথে ৫৪টি ভোট পড়েছে। প্রিসাইডিং কর্মকর্তা শেখ ফিদেল হাসান বলেন, কেন্দ্রে ৫ শতাংশ ভোট পড়েছে।

এদিকে বেলা সোয়া ১১টার দিকে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের সামনের এলাকায় সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম মোস্তাফিজুর রহমান মাইকিং করে ভোটার নন এমন সবাইকে জটলা না করার অনুরোধ করেন। তিনি বলেন, একটি সুষ্ঠু নির্বাচনের জন্য নির্ঘুম রাত কাটিয়ে বিকেল পর্যন্ত আমরা মাঠে থাকি। এর আগে বেলা পৌনে ১১টায় ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ কেন্দ্রে যান আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ফিরোজুর রহমান। এ সময় ছাত্রলীগের নেতা কর্মীরা নৌকা বলে স্লোগান দেন। ১১টার দিকে নিয়াজ মুহাম্মদ উচ্চ বিদ্যালয় মাঠে দুটি ককটেল বিস্ফোরণ করেছে দুর্বৃত্তরা। তবে দুটি ককটেলের একটিও বিস্ফোরিত হয়নি।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান ও জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা-খাঁন মাঠে রয়েছেন ও বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করছেন। জেলা শহরের নিয়াজ মুহাম্মদ উচ্চ বিদ্যালয়, হুমায়ূন কবীর পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাদুঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পৌর আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রগুলোতেও ভোটারদের উপস্থিতি কম ছিল।