র্যাগিং ও মাদকে জড়িত থাকলে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার: উপাচার্য

নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন উপাচার্য মো. আনোয়ার হোসেন। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর, ২ এপ্রিল। ছবি: সংগৃহীত
নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন উপাচার্য মো. আনোয়ার হোসেন। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর, ২ এপ্রিল। ছবি: সংগৃহীত

‘কেউ র‌্যাগিং ও মাদকের সঙ্গে জড়িত থাকলে তাঁর সর্বনিম্ন শাস্তি হবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের একটি সুস্থ ও নির্মল শিক্ষার পরিবেশ সুনিশ্চিত করাই আমাদের লক্ষ্য।’ আজ মঙ্গলবার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের নবীনবরণ অনুষ্ঠানে এই মন্তব্য করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য মো. আনোয়ার হোসেন।

দুপুরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু একাডেমিক ভবনের গ্যালারিতে ইংরেজি বিভাগের প্রথম বর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করা হয়। এ সময় মাদক ও র‌্যাগিং থেকে দূরে থাকার জন্য নবীন শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করান ইংরেজি বিভাগের চেয়ারম্যান মো. আবদুল্লাহ আল মামুন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আনোয়ার হোসেন। তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ে রাজনীতি থাকবে। তবে সে রাজনীতি হতে হবে স্বাধীনতার চেতনায় উজ্জীবিত এই দেশের মাটি ও মানুষের জন্য। এ বিশ্ববিদ্যালয়ের কাউকে অছাত্রসুলভ আচরণ করতে দেওয়া হবে না।

শিক্ষকদের উদ্দেশে উপাচার্য বলেন, ‘আমি যখন ক্লাসে যাই, তখন রাজনীতি বাইরে রেখে শিক্ষক হিসেবে ক্লাসে যাই। আমি যখন ভাইস চ্যান্সেলর, তখন আমি রাজনীতি বাইরে রেখে শিক্ষক হয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করি। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক যাঁরা আছেন, তাঁরাও একই বিশ্বাসে বিশ্বাসী হবেন।’

ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক শেখ মিজানুর রহমান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. নাজমুল হাসান, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. আবদুল হালিম, ইংরেজি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী অপরাজিতা শর্মা, ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থী সোহানা মারিয়া প্রমুখ।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গানের মাধ্যমে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নৃত্য, কবিতা আবৃত্তি ও দেশীয় সংগীত পরিবেশিত হয়। ইংরেজি সাহিত্যের কালজয়ী বিভিন্ন চরিত্রে পঞ্চম ব্যাচের শিক্ষার্থীদের অভিনয় দর্শকদের বিশেষ মনোযোগ আকর্ষণ করে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী ইসরাত জাহান ও এম এস এইচ সায়েফ।