পাহাড়িদের যাত্রীবাহী গাড়িতে না তোলার অভিযোগ

খাগড়াছড়ির পানছড়িতে পাহাড়িদের যাত্রীবাহী গাড়িতে না তোলার অভিযোগ পাওয়া গেছে। গতকাল সোমবার চালকেরা আকস্মিকভাবে পাহাড়িদের গাড়িতে তোলা বন্ধ করে দিলে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী ও যাত্রীরা ভোগান্তিতে পড়ে।

সকাল ১০টার পরও কয়েকজন শিক্ষার্থীকে পানছড়ি কলেজে পরীক্ষার হলে যেতে দেখা যায়। এ ছাড়া পানছড়ি-খাগড়াছড়ি সড়কের কলেজ গেট, লতিবান, নালকাটা, কুড়াদিয়াছড়াসহ বিভিন্ন এলাকার দোকানপাট বন্ধ করে দেওয়া হয়েছে।

অভিযোগ উঠেছে, জনসংহতি সমিতি (এমএন লারমা) ও ইউপিডিএফ (গণতান্ত্রিক) এই ‘নিষেধাজ্ঞা’ জারি করেছে।

গতকাল সকালে পানছড়ি শহরের পোড়াবাড়ী বাস টার্মিনালে দেখা যায়, হাতেগোনা কয়েকটি অটোরিকশা ও মাহিন্দ্র রয়েছে। এসব গাড়িতে বাঙালি যাত্রীদের উঠালেও কোনো পাহাড়িকে নিচ্ছে না।

পানছড়ি টার্মিনালের এক শ গজ দূরে গাড়ির অপেক্ষায় বসেছিলেন আনন্দ চাকমা (৭২)। তিনি বলেন, রোববার রাতে তাঁর স্ত্রীকে কুকুর কামড় দিয়েছে। খাগড়াছড়িতে ভ্যাকসিন দেওয়ার জন্য ৮ কিলোমিটার দূরের পুজগাং থেকে হেঁটে টার্মিনালে এসে দেখেন পাহাড়িদের কোনো গাড়িতে ওঠাচ্ছে না। তিন ঘণ্টা ধরে অপেক্ষা করছেন তিনি।

এ ব্যাপারে যানবাহন মালিক সমিতির লাইনম্যান পিন্টু চৌধুরী বলেন, গত রোববার বিকেলে তাঁদের ও অন্য সমিতির লোকজনকে পানছড়ি বাজারে একটি দোকানে ডেকে নিয়ে কয়েকজন ব্যক্তি গতকাল থেকে পাহাড়িদের গাড়িতে না তোলার জন্য নির্দেশ দেন।

এদিকে ভাইবোনছড়া বাজার কমিটির সাধারণ সম্পাদক মো. জামাল উদ্দিন বলেন, রোববার মুঠোফোনে ইউপিডিএফ গণতান্ত্রিকের পক্ষ থেকে কীটনাশক, সার ও পেট্রল পাম্পের দোকানগুলো বন্ধ রাখার জন্য বলা হয়।

ইউপিডিএফ গণতান্ত্রিকের সভাপতি শ্যামল কান্তি চাকমা বলেন, ‘ইউপিডিএফ (প্রসীত খীসা) পাহাড়িদের বাজারে আসতে না দেওয়ার কারণে এই সিদ্ধান্ত নিতে আমরা বাধ্য হয়েছি। তাঁরা গাড়িতে করে অন্য বাজার থেকে মালামাল নিয়ে আসতে পারলে পানছড়ি বাজারে কেন সাধারণ জনগণকে আসতে দেবে না?’

তিনি আরও বলেন, জনগণকে কষ্ট দিয়ে একটি বছর ইউপিডিএফ বাজার বন্ধ করে রেখেছিল। এখন সাধারণ পাহাড়িরা তাদের বাধা অমান্য করে বাজারে আসা শুরু করলে আবারও নতুন করে গত রোববার থেকে বাধা দিচ্ছে।

তবে প্রথম থেকে এ অভিযোগ অস্বীকার করেছে ইউপিডিএফ (প্রসীত খীসা)। সংগঠনটির পানছড়ি শাখার সংগঠক প্রাণেশ চাকমা বলেন, বাজার বয়কটের ঘটনা এক বছর আগের। পানছড়ি বাজারে জেএসএসের (এমএন লারমা) দলের লোকজন অবস্থান করার কারণে জনগণই নিজেদের অধিকার আদায়ের জন্য বাজারে যাওয়া বন্ধ করে দিয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে পানছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নুরুল আলম প্রথম আলোকে বলেন, ‘বাজার বন্ধের ঘটনাটি জানি। তবে যাত্রীবাহী গাড়িতে পাহাড়িদের ওঠাচ্ছে না এ ধরনের কোনো অভিযোগ আসেনি।’