বাল্যবিবাহ, যুবকের ১ বছরের কারাদণ্ড

বাল্যবিবাহ । প্রতীকী ছবি
বাল্যবিবাহ । প্রতীকী ছবি

টাঙ্গাইলের মির্জাপুরে বাল্যবিবাহের অভিযোগে রনি মিয়া (২৫) নামের এক যুবককে এক বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আজ মঙ্গলবার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. আজগর হোসেন এ দণ্ড দেন।

এলাকাবাসী ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার উপজেলার বহুরিয়া ইউনিয়নে ১২ বছরের এক মেয়েকে ফুসলিয়ে পাশের চান্দুলিয়া গ্রামের আবুল হোসেনের ছেলে রনি মিয়া বাড়ি থেকে নিয়ে যান। এরপর গতকাল সোমবার টাঙ্গাইলের আদালতে নিয়ে নোটারি পাবলিকের মাধ্যমে ওই মেয়েকে বিয়ে করেন রনি মিয়া।

গত পাঁচ দিন মেয়ের কোনো খোঁজ না পেয়ে কিশোরীর পরিবারের সদস্যরা জানতে পারেন রনি মিয়ার বাড়িতে তাঁদের মেয়ে আছে। পরে বিষয়টি স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য নজরুল ইসলামকে জানানো হয়। ইউপি সদস্য নজরুল ইসলাম রনি মিয়ার বাড়ি থেকে ওই কিশোরীকে ও রনিকে নিয়ে উপজেলা সহকারী কমিশনারের কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালতে হাজির হন। পরে আদালতের বিচারক বাল্যবিবাহের অপরাধে রনি মিয়াকে এক বছরের কারাদণ্ড দেন।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) মো. আজগর হোসেন বলেন, বাল্যবিবাহ নিরোধ আইনে রনি মিয়াকে সাজা দেওয়া হয়েছে।

বাল্যবিবাহে সহায়তার অভিযোগে রনি মিয়ার পরিবারের কয়েকজন সদস্যের বিরুদ্ধে ভুক্তভোগী কিশোরীর বাবা নয়া মিয়া আজ বিকেলে মির্জাপুর থানায় লিখিত অভিযোগ করেছেন।

মির্জাপুর থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) নজরুল ইসলাম অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, রনি মিয়াকে টাঙ্গাইল জেলহাজতে পাঠানো হয়েছে।