র‍্যাগিং বন্ধের দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা

র‌্যাগিং বন্ধের দাবিতে ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের শোভাযাত্রা। ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। ছবি: প্রথম আলো
র‌্যাগিং বন্ধের দাবিতে ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের শোভাযাত্রা। ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। ছবি: প্রথম আলো

র‍্যাগিংয়ের নামে শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধের দাবিতে শোভাযাত্রা করেছেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। আজ বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষার্থীদের ব্যানারে র‍্যাগিংবিরোধী এই শোভাযাত্রা করা হয়।

‘র‍্যাগিংয়ের নামে অত্যাচার বন্ধ করুন’, ‘পরিচিতির নামে বাড়াবাড়ি, ছাড়তে হবে তাড়াতাড়ি’, ‘আমরা সবাই ইবি পরিবার, র‍্যাগ দেওয়ার কী দরকার’—এমন স্লোগানসংবলিত পোস্টার ও প্ল্যাকার্ড নিয়ে ক্যাম্পাসে শত শত শিক্ষার্থী শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়। শিক্ষকেরাও শিক্ষার্থীদের এই কর্মসূচিতে সংহতি প্রকাশ করেন।

আলোচনা সভায় শিক্ষকেরা র‌্যাগিং প্রতিরোধে শিক্ষার্থীদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। ছাত্র উপদেষ্টা অধ্যাপক পরেশ চন্দ্র বর্মণ বলেন, ‘র‌্যাগিং একটি ভালো বিষয়। কিন্তু বর্তমানে র‌্যাগিংয়ের নামে যে শারীরিক ও মানসিক হয়রানি চলছে, তা কখনোই ভালো নয়। র‌্যাগ হোক সিনিয়র ও জুনিয়রদের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক সৃষ্টির জন্য। শিক্ষার পরিবেশও যেন বজায় থাকে।’

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যাপক আলমগীর হোসাইন ভূঁইয়া, প্রক্টর (ভারপ্রাপ্ত) আনিছুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।