কিস্তি ও সঞ্চয়ের টাকা আত্মসাতে বিআরডিবির মাঠ সংগঠকের কারাদণ্ড

দুর্নীতির মামলায় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) একজন মাঠ সংগঠককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছেন আদালত। আজ বৃহস্পতিবার ফরিদপুরের বিশেষ জজ আদালতের বিচারক মো. মতিয়ার রহমান এ আদেশ দেন।


দণ্ডিত গাজী ওয়াহিদুজ্জামান ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় বিআরডিবির পিইপি কর্মসূচির মাঠ সংগঠক ছিলেন। তিনি নড়াইলের লোহাগড়া উপজেলার ধলইতলা গ্রামের বাসিন্দা।

আদালত সূত্র জানায়, গাজী ওয়াহিদুজ্জামান ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় কর্মরত থাকার সময় দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন গ্রাহকের কাছ থেকে নেওয়া ঋণের কিস্তি ও সঞ্চয়ের ১ লাখ ৯৩ হাজার ৫২১ টাকা জমা না দিয়ে আত্মসাৎ করেন। এ ঘটনা অনুসন্ধান শেষে দুদকের উপসহকারী পরিচালক প্রবীর কুমার দাস ২০১৫ সালের ৫ নভেম্বর আলফাডাঙ্গা থানায় একটি মামলা করেন। মামলার তদন্ত করেন দুদকের সহকারী পরিচালক এ এস এম সাজ্জাদ হোসেন।

দুদকের আইনজীবী শেখ কুবাদ হোসেন জানান, আদালত গাজী ওয়াহিদুজ্জামানকে দোষী সাব্যস্ত করে ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতি করার দায়ে আট বছর সশ্রম কারাদণ্ড ও নগদ ১ লাখ ৯৩ হাজার ৫২১ টাকা জরিমানা করেন। জরিমানা অনাদায়ে তাঁকে আরও ছয় মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। এ ছাড়া দুর্নীতি প্রতিরোধ আইনে দোষী সাব্যস্ত করে তাঁকে সাত বছর সশ্রম কারাদণ্ড এবং নগদ ২০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে তাঁকে আরও দুই মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। আদালত বলেছেন, আসামি সব সাজা একসঙ্গে ভোগ করবেন।

মামলার রায় ঘোষণার সময় গাজী ওয়াহিদুজ্জামান আদালতে উপস্থিত ছিলেন না।