বইয়ের আকার পেল 'আরবান কেওয়াস'

‘আরবান কেওয়াস’ বই হাতে অতিথিরা। পান্থপথ, ঢাকা, ৪ এপ্রিল। ছবি: প্রথম আলো
‘আরবান কেওয়াস’ বই হাতে অতিথিরা। পান্থপথ, ঢাকা, ৪ এপ্রিল। ছবি: প্রথম আলো

‘শুধু উচ্চবিত্ত ও মধ্যবিত্তদের কথা মাথায় রেখে নগর পরিকল্পনা করে কোনো ফল পাওয়া যাবে না। নিম্ন আয়ের মানুষদের নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করা জরুরি।’ আরবান কেওয়াস শীর্ষক ছবির বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ঢাকাকে নিয়ে নিজের মতামত এভাবেই তুলে ধরলেন নগরবিদ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম। তিনি আরও বলেন, এখন যাঁরা মেয়র আছেন এবং ভবিষ্যতেও যাঁরা মেয়র হবেন তাঁদের বস্তিবাসীদের নিয়ে নগর পরিকল্পনার কথা ভাবতে হবে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর পান্থপথের শেল্‌টেক্‌ টাওয়ারে বইটির মোড়ক উন্মোচনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি মোবাশ্বের হোসেন, এনভয় গ্রুপ, শেল্‌টেক্‌ (প্রা.) লিমিটেড ও প্রথম আলো ট্রাস্টের চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদ এবং শেল্‌টেক্‌ (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ও পরিকল্পনাবিদ তৌফিক এম সেরাজ।

ফটোফি একাডেমি অব ফাইন–আর্ট ফটোগ্রাফি ও শেল্‌টেক্‌ (প্রা.) লিমিটেড যৌথভাবে ২০১৫ সালে ‘আরবান কেওয়াস’ শীর্ষক ৫ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছিল। আলোকচিত্র প্রতিযোগিতাভিত্তিক এই প্রদর্শনীতে স্থান পেয়েছিল ৩০ জন পেশাদার ও শৌখিন আলোকচিত্রীর ছবি। ঢাকা শহরের বিভিন্ন অসংগতি ও অব্যবস্থাপনা প্রদর্শনীতে ফুটে উঠেছিল। নির্বাচিত সেই ছবিগুলো নিয়ে বই প্রকাশ করল সেরাজ ফাউন্ডেশন ফর ডেভেলপমেন্ট।

বক্তারা মনে করেন, ভবিষ্যতের জন্য এই ছবির বই একটি ইতিহাসিক বই হিসেবে পরিচিত পাবে। তাঁরা আশা প্রকাশ করেন, আজকের অব্যস্থাপনায় জর্জরিত শহরটি নিশ্চয়ই একদিন সুন্দর ও বাসযোগ্য হবে। তখন এই বই ঢাকার একটি অস্বস্তিকর চিত্রের কথা মনে করিয়ে দেবে।