দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের আহ্বান

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। ফাইল ছবি
এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। ফাইল ছবি

বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন। শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ জনদল আয়োজিত আলোচনা সভায় বি চৌধুরী এই আহ্বান জানান।

দুর্নীতিকে উন্নয়নের বড় বাধা উল্লেখ করে এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেন, দুর্নীতি সর্বগ্রাসী ব্যাধি এবং এই দুর্নীতি বন্ধ করতে পারলে জিডিপি ২ শতাংশ বেড়ে যাবে। দুর্নীতিবাজদের সঙ্গে কোনো আপস নয় এবং প্রধানমন্ত্রীকে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের জন্য আহ্বান জানাচ্ছি।

শিশু ধর্ষণের একমাত্র শাস্তি মৃত্যুদণ্ড দাবি করে তিনি বলেন, সামাজিক ন্যায়বিচার, আইনের শাসন, নারীর অধিকার প্রতিষ্ঠা এবং শিশু ধর্ষণ বন্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। গার্মেন্টস শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি, কৃষকের-শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করতে হবে। এসবের উন্নয়ন না হলে স্বাধীনতা অর্থহীন।

সাম্প্রতিক উপজেলা নির্বাচনের কথা উল্লেখ করে বি চৌধুরী বলেন, মাত্র এক-তৃতীয়াংশ লোক এই নির্বাচনে ভোট দিয়েছে, এটা লজ্জা ও ভয়ের কথা। নির্বাচনের প্রতি অনীহা গণতন্ত্রের জন্য একটি অশনিসংকেত বলেও তিনি মন্তব্য করেন। তিনি বলেন, এর কারণ খুঁজে বের করতে হবে। নির্বাচন কমিশন, প্রশাসন বা রাজনীতিবিদেরা কারা এর জন্য দায়ী।

সাবেক এই রাষ্ট্রপতি বলেন, বিরোধীদলকে বিশ্বাস করতে হবে, তাঁদের রাজনীতি করার সুযোগ দিতে হবে। তবে বিরোধী দলকেও উচ্ছৃঙ্খলতা পরিহার করতে হবে।

যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেন, আমাদের খেয়াল রাখতে হবে মহিলাদের উন্নয়নে আরও বেশি করে সুযোগ সৃষ্টির বিষয়ে। তাদের আস্থা যাতে না হারায়, তাঁদের বিরুদ্ধে জুলুম ও নির্যাতন করা যাবে না।

শেখ হাসিনাকে দূরদর্শী নেত্রী আখ্যায়িত করে যুক্তফ্রন্টের চেয়ারম্যান বলেন, তিনি রাজনীতি বোঝেন এবং সমস্যা সমাধানের চেষ্টা করছেন।

ঘৃণা করে কেউ বড় হয় না বা শ্রদ্ধা করে কেউ ছোট হয় না সুতরাং দায়িত্বের রাজনীতি, শ্রদ্ধার রাজনীতি প্রতিষ্ঠা করতে হবে বলেও জানান বি চৌধুরী। ছাত্রদের জুলুম-অত্যাচার করা যাবে না উল্লেখ করে তিনি বলেন, আমাদের লেখাপড়ার স্ট্যান্ডার্ড অত্যন্ত নিচে নেমে গেছে।

ডাকসু নির্বাচনের কথা উল্লেখ করে বি চৌধুরী বলেন, এই নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৯ ডলার হয়েছে, বিদুৎ বিভ্রাট নেই ও রাস্তাঘাট, ব্রিজ তৈরি হয়েছে। আমি এ জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানাই।

আয়োজক দলের চেয়ারম্যান মাহবুবুর রহমান জয় চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান, বিএলডিপির চেয়ারম্যান নাজিমউদ্দিন আল আজাদ, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মজহারুল হক শাহ চৌধুরী, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূইয়া, লেবাব পার্টির চেয়ারম্যান হামদুল্লা আল মেহেদী, জন দলের মহাসচিব সেলিম আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে বিকল্পধারার সহসভাপতি ও সিলেট জেলা শাখার আহ্বায়ক যুক্তরাজ্যের মিডিয়া ব্যক্তিত্ব মিছবা জামাল কবি শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ কবিতাটি আবৃত্তি করেন।