নান্দাইলে জমি দখল করে আ.লীগ কার্যালয়

নান্দাইলে জমি দখল করে আওয়ামী লীগের কার্যালয় নির্মাণ করা হচ্ছে।  প্রথম আলো
নান্দাইলে জমি দখল করে আওয়ামী লীগের কার্যালয় নির্মাণ করা হচ্ছে। প্রথম আলো

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় গতকাল শুক্রবার বাজারের জমি দখল করে আওয়ামী লীগের দলীয় কার্যালয় নির্মাণ করার চেষ্টার অভিযোগ উঠেছে। এ নিয়ে বাজারের ব্যবসায়ীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। পরে পুলিশ গিয়ে নির্মাণকাজ বন্ধ করে দেয়।

স্থানীয় লোকজন সূত্রে জানা যায়, হেমগঞ্জ বাজারের পাশে খালি পড়ে থাকা জমিটির পরিমাণ প্রায় ১৫ শতক। ওই জমিতে একটি বড় গাছ ছিল। দখলকারীরা সেই গাছও কেটে ফেলেছে। পরে সেখানে গতকাল নান্দাইল সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাতেম আলীর নেতৃত্বে দলীয় কার্যালয় নির্মাণের চেষ্টা করা হয়। এ ছাড়া এই নেতার বিরুদ্ধে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের ঝালুয়া সেতুর নিচে সরকারি খাল দখল করে মাছ চাষের অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে হাতেম আলী বলেন, জমিটি বাজারের। তিনি হেমগঞ্জ বাজার কমিটির সভাপতি। তবে বাজারের জমিতে ঘর নির্মাণ করার অনুমতি তাঁকে কে দিয়েছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অন্যরা যেভাবে বাজারে ঘর তুলেছে আমরাও সেভাবে তুলছি।’ ‘আমরা’ কারা প্রশ্ন করলে তিনি সেখানে উপস্থিত আওয়ামী লীগের নেতা-কর্মী ও সমর্থকদের দেখিয়ে দেন। এ সময় নেতা–কর্মীরা সমস্বরে বলতে থাকেন, ‘এখানে আওয়ামী লীগের দলীয় কার্যালয় নির্মাণ করা হবে। তাতে আপনাদের (সাংবাদিক) কোনো সমস্যা আছে?’

মো. আলী নেওয়াজ (৬০) নামের এক ব্যক্তি দাবি করেন, ‘জমিটি বাজারের হলেও দখল স্বত্ব নিয়ে আমরা আদালতে মামলা করেছি।’ তবে মামলার বাদী হয়েছেন কে, জানতে চাইলে আলী নেওয়াজ তা বলতে পারেননি। একপর্যায়ে আওয়ামী লীগের নেতা মামুনুর রশিদ এগিয়ে এসে বলেন, ‘জমিতে যখন মাটি ভরাট করেছি, তখন তো এ নিয়ে কেউ প্রশ্ন তুলেনি। এখন যখন সেখানে দলের (আওয়ামী) অফিস নির্মাণ করছি, তখন কেন এত কথা উঠছে।’

মুঠোফোনে যোগাযোগ করা হলে নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসাদ্দেক মেহ্দী ইমাম প্রথম আলোকে বলেন, ‘আমি সরকারি কাজে জেলা সদরে এসেছি।’ তাঁকে হেমগঞ্জ বাজারের জমি দখলের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি (ইউএনও) এ বিষয়ে খোঁজ নিচ্ছেন বলে জানান। তবে সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা আক্তার বলেন, এ খবর পাওয়ার পর লোক পাঠিয়ে বাজারের জমিতে ঘর নির্মাণকাজ বন্ধ করা হয়েছে। অফিস খোলার পর এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।