দেখি যাইন...ইয়া বড় বাঘাইড়

আউক্কা ভাই...দেখি যাইন...ইয়া বড় বাঘাইড়...ইয়া বড় বাঘাইড়...। সিলেটের বন্দরবাজার এলাকার লালবাজারে আজ রোববার সকাল থেকে এভাবেই ক্রেতাদের ডাকছিলেন মাছ বিক্রেতা আনোয়ার হোসেন।

সিলেট শহরে মাছের জন্য প্রসিদ্ধ বাজারগুলোর মধ্যে একটি বন্দরবাজার এলাকার লালবাজার। শহরের মাছের বড় দুটি বাজারের একটি এ বাজার। আজ রোববার সকালে বাজারে ওঠে অনেক বড় একটি বাঘাইড়। সিলেটের জকিগঞ্জ উপজেলার কুশিয়ারা নদীর দুবাগ এলাকা থেকে গতকাল শনিবার রাতে জেলেদের জালে ধরা পড়ে বিশাল বাঘাইড়টি। পরে জেলেরা আজ মাছটি সিলেটে শহরের লালবাজারের মাছ বিক্রেতা আনোয়ার হোসেনের কাছে নিয়ে আসেন।

আনোয়ার হোসেন বলেন, ‘জেলেরা মাছটি নিয়ে বিক্রির জন্য আমার কাছে আসে। বিশাল মাছটি তখন ওজন করে দেখা যায়, এর ওজন ২০০ কেজি। মণের হিসেবে দাঁড়ায় পাঁচ মণ। আস্ত মাছটি কেনার ক্রেতা পাওয়া যায়নি। তাই কেজি দরে বিক্রির সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি জানান, মাছটি কেটে কেজি দরে বিক্রি করতেই ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করছেন তিনি। তিনি ও তাঁর সহকারী ‘আউক্কা ভাই...ইয়া বড় বাঘাইড়...ইয়া বড় বাঘাইড়...’ হাঁক দিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছিলেন।

সিলেটের জকিগঞ্জে কুশিয়ারা নদীতে ২০০ কেজি ওজনের বাঘাইড় মাছ ধরা পড়েছে। রোববার মাছটি বিক্রির জন্য সিলেটের লালবাজারে নিয়ে আসেন জেলেরা। ছবি: আনিস মাহমুদ
সিলেটের জকিগঞ্জে কুশিয়ারা নদীতে ২০০ কেজি ওজনের বাঘাইড় মাছ ধরা পড়েছে। রোববার মাছটি বিক্রির জন্য সিলেটের লালবাজারে নিয়ে আসেন জেলেরা। ছবি: আনিস মাহমুদ

আনোয়ার হোসেন আরও বলেন, মাছটি কেটে আগামীকাল সোমবার থেকে বিক্রি করা হবে। কেজি দরে বিক্রি করতে মাইকিং করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। আপাতত কেজিতে আড়াই হাজার টাকায় বিক্রির সিদ্ধান্ত হয়েছে। এ জন্য আগ্রহী ক্রেতাদের নাম, মুঠোফোন নম্বর কাগজে তালিকা করে রাখছেন। মাছ কাটার পর চাহিদামতো ক্রেতাদের সরবরাহ করা হবে বলে জানান তিনি।

বন্দরবাজার এলাকার ব্যবসায়ী সাজন চৌধুরী বলেন, মাছ বিক্রেতার হাঁক শুনে বাজারে এসেছি। মাছ দেখে ভালো লেগেছে, তাই নিজের নাম তালিকায় তুলেছেন বলে জানালেন। তিনি জানান, এর আগে ১৪০ কেজি ওজনের বাঘাইড় এই বাজারে উঠেছিল। আজকে ২০০ কেজি ওজনের এই মাছ থেকে দুই কেজি কিনবেন বলে জানালেন।

সাজন চৌধুরীর মতো আরও অনেক আগ্রহী ক্রেতা ও উৎসুক মানুষ মাছটি একনজর দেখতে সকাল থেকেই লালবাজারে ভিড় জমিয়েছেন। এ সময় অনেকেই নিজেদের মুঠোফোনে মাছের ছবি তোলেন এবং ভিডিও চিত্র ধারণ করেন।