বেহালসড়ক, সংস্কারের দাবিতে বিক্ষোভ

ঢাকা-গৌরীপুর-হোমনা সড়কের কুমিল্লার দাউদকান্দি অংশের অবস্থা মারাত্মক খারাপ। গতকাল উপজেলার ভুলিরপাড়া এলাকায়।  ছবি: প্রথম আলো
ঢাকা-গৌরীপুর-হোমনা সড়কের কুমিল্লার দাউদকান্দি অংশের অবস্থা মারাত্মক খারাপ। গতকাল উপজেলার ভুলিরপাড়া এলাকায়। ছবি: প্রথম আলো

সংস্কারের অভাবে ঢাকা-গৌরীপুর-হোমনা সড়কের কুমিল্লার দাউদকান্দি অংশ বেহাল হয়ে পড়েছে। কার্পেটিং উঠে বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে অসংখ্য বড় বড় গর্তের। এ অবস্থায় সড়কটি সংস্কারের দাবিতে গতকাল রোববার ভোর থেকে ওই সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে বিক্ষোভ মিছিলসহ নানা কর্মসূচি পালন করেন পরিবহনশ্রমিকেরা। বিক্ষোভ মিছিলে উপজেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরাও অংশ নেয়।

হঠাৎ করে যান চলাচল বন্ধ থাকায় এই সড়কে চলাচলকারী দাউদকান্দি, তিতাস, হোমনা, মেঘনা, বাঞ্ছারামপুর ও মুরাদনগর উপজেলার কয়েক শ মানুষ বিপাকে পড়ে। দাউদকান্দির গৌরীপুর বাজারে রোববার হাটের দিন। যান চলাচল বন্ধ থাকায় মালামাল নিতে সমস্যায় পড়েন ব্যবসায়ীরা।

গতকাল ভোরে সড়কের ভুলিরপাড় এলাকায় গর্তে পড়ে হোমনাগামী মালাবাহী একটি ট্রাক আটকা পড়ে। এতে সড়কের এক দিকে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। সৃষ্টি হয় তীব্র যানজটের। এতে করে ক্ষোভের সৃষ্টি হয়। পরে সকাল ছয়টা থেকে পরিবহনশ্রমিকেরা যান চলাচল বন্ধ করে দিয়ে কর্মসূচি শুরু করেন। এ সময় যানবাহনের চালকেরা বলেন, দুই বছরের বেশি সময় ধরে সড়কটি যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বিকল্প সড়ক না থাকায় তাঁরা বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে এই সড়কে যানবাহন চালাচ্ছেন। তাঁরা দ্রুত সড়কটি মেরামতের দাবি জানান।

খবর পেয়ে বেলা ১১টার দিকে দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুব আলম ঘটনাস্থলে পৌঁছে আগামী দুই দিনের মধ্যে সড়কের সংস্কারকাজ শুরু করার আশ্বাস দেন।

সিএনজিচালিত অটোরিকশার চালক আবুল হোসেন বলেন, সড়কের গর্তের পানি ইঞ্জিনে ঢুকলে পুরো দিনের জন্য অটোরিকশা বিকল হয়ে থাকে। দু-এক দিন পরপর মেরামতের জন্য গ্যারেজে যেতে হয়। মাঝেমধ্যে গর্তে আটকে যানবাহন উল্টে যায়। সারা দিন গাড়ি চালানোর পরও এসব দুর্ঘটনার কারণে পরিবারের সদস্যদের না খেয়ে জীবন যাপন করতে হয়।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগের কুমিল্লা কার্যালয় থেকে জানা গেছে, ঢাকা-গৌরীপুর-হোমনা-বাঞ্ছারামপুর সড়কটির কুমিল্লা অংশে রয়েছে ১৮ কিলোমিটার। এর মধ্যে দাউদকান্দি অংশে পড়েছে দুই কিলোমিটার। সড়কের গৌরীপুর বাজার ও ভুলিরপাড় এলাকায় পয়োনিষ্কাশনব্যবস্থা খুবই খারাপ। এতে সড়কটি ভেঙে অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে।

সড়ক সংস্কারের দাবিতে পরিবহনশ্রমিকদের বিক্ষোভে অংশ নেয় শিক্ষার্থীরা। দাউদকান্দির ভুলিরপাড়া এলাকায়।  প্রথম আলো
সড়ক সংস্কারের দাবিতে পরিবহনশ্রমিকদের বিক্ষোভে অংশ নেয় শিক্ষার্থীরা। দাউদকান্দির ভুলিরপাড়া এলাকায়। প্রথম আলো

দুই বছর আগে মেরামত করা হলেও পানিতে সড়কটি ডুবে থাকায় যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ট্রাকচালক দাউদকান্দির পশ্চিম হুগুলিয়া গ্রামের শরীফ মিয়া বলেন, সড়ক দিয়ে মালবাহী ট্রাক চালাতে গিয়ে হঠাৎ বিকল হয়ে যায়। এতে রেকার আনতে গিয়ে নিজের এবং মালিকের আয় শেষ হয়ে যায়। বাসচালক আলউদ্দিন বলেন, গর্তে থাকা ইটে চাকা ফেটে যায়, অন্যান্য যন্ত্রাংশ নষ্ট হয়, ইঞ্জিনের ক্ষতি হয়। এতে তাঁরা শারীরিক ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাই আগামী দুই দিনের মধ্যে সড়কটির সংস্কারকাজ শুরু করার দাবি জানান তাঁরা।

গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত সরেজমিনে দেখা গেছে, সড়কটি দাউদকান্দির পেন্নাই থেকে গৌরীপুর বাজার পর্যন্ত দুই কিলোমিটার অংশ খানাখন্দে ভরা। ভুলিরপাড় এলাকায় এমনভাবে পিচ ও খোয়া উঠে গেছে, মনে হয় সড়কটি কখনোই পাকা ছিল না।

দাউদকান্দির ড. খন্দকার মোশাররফ হোসেন কলেজের এইচএসসি পরীক্ষার্থী অনিক সাহা বলেন, যান চলাচল বন্ধ থাকায় এক কিলোমিটার পথ হেঁটে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করছেন। তবু আন্দোলনের প্রতি তাঁর সমর্থন রয়েছে। তিনি চান সড়কটি সংস্কার হোক।

জানতে চাইলে সওজের কুমিল্লা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহাদ উল্লাহ বলেন, সোমবার (আজ) সকাল থেকে সড়কের সংস্কারকাজ শুরু হবে।