গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে ডায়ালাইসিস সেন্টার চালু

সাভারের নয়ারহাট গণস্বাস্থ্য কেন্দ্রের ডায়ালাইসিস সেন্টারে চলছে ডায়ালাইসিস। ছবি: প্রথম আলো
সাভারের নয়ারহাট গণস্বাস্থ্য কেন্দ্রের ডায়ালাইসিস সেন্টারে চলছে ডায়ালাইসিস। ছবি: প্রথম আলো

ঢাকার সাভারের নয়ারহাটে গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে গতকাল রোববার ডায়ালাইসিস সেন্টারের উদ্বোধন করা হয়েছে। প্রতিদিন ৭৫ জন রোগী স্বল্পমূল্যে এই সেন্টার থেকে সেবা নিতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) লায়লা পারভিন বানু, মুখ্য কিডনি রোগবিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মামুন মোস্তাফি, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি সন্ধ্যা রায় ও সমন্বয়কারী মুহিব উল্লাহ খোন্দকার। উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী।

গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতাল মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, নয়ারহাটের গণস্বাস্থ্য কেন্দ্রের ডায়ালাইসিস সেন্টারে ২৫টি ইউনিট আছে। প্রতি সেশনে (চার ঘণ্টা) ২৫ জন করে দিনে ৭৫ জন রোগীর ডায়ালাইসিস করা যাবে। এর মধ্যে হেপাটাইটিস ‘নেগেটিভ’ রোগীদের জন্য ১১টি শয্যা, হেপাটাইটিস ‘সি’ রোগীদের জন্য ছয়টি, হেপাটাইটিস ‘বি’ রোগীদের জন্য দুটি, জরুরি বিভাগে দুটি, কেবিনে একটি ও নিবিড় পরিচর্যা কেন্দ্রে তিনটি শয্যা আছে।

বক্তারা বলেন, গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারে অতিদরিদ্র রোগীদের বিনা মূল্যে ডায়ালাইসিস করা হবে। আর দরিদ্রদের ক্ষেত্রে প্রতিবার ডায়ালাইসিসের জন্য নেওয়া হবে ১ হাজার টাকা। তবে বিশেষ ক্ষেত্রে দরিদ্রদের কাছ থেকে আরও কম নেওয়া হবে। ধনী ও অবস্থাপন্ন রোগীদের ক্ষেত্রে প্রতি ডায়ালাইসিসের জন্য নেওয়া হবে ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার টাকা। মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের জন্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৮০০ টাকা।

মানিকগঞ্জের ঘিওরের পেচারকান্দা গ্রামের পরীক্ষিত বিশ্বাস গতকাল নয়ারহাটের ডায়ালাইসিস সেন্টারে ডায়ালাইসিস করাতে এসেছিলেন। এর আগে তিনি রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে ডায়ালাইসিস করাতেন। তাঁকে প্রতি সপ্তাহে তিন দিন ডায়ালাইসিসের জন্য দিতে হয় ১ হাজার ৬০০ টাকা।

পরীক্ষিত বিশ্বাস বলেন, তিনি মুন্সিগঞ্জের শ্রীনগরের কফিল উদ্দিন চৌধুরী ইনস্টিটিউটে শিক্ষকতা করতেন। বছর দেড়েক আগে তিনি কিডনি রোগে আক্রান্ত হন। সপ্তাহে তিন দিন ডায়ালাইসিস করতে গিয়ে তাঁর চাকরি চলে যায়। এ জন্য গণস্বাস্থ্য কর্তৃপক্ষ তাঁকে নামমাত্র টাকায় ডায়ালাইসিস করার সুযোগ করে দিয়েছে।

অনুষ্ঠান শেষে সমন্বয়কারী মুহিব উল্লাহ খোন্দকার সাংবাদিকদের বলেন, গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার বাংলাদেশের বৃহত্তম কিডনিসেবা কেন্দ্র।