'বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরানোর প্রক্রিয়া জটিল'

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ফাইল ছবি
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্র থেকে বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনা জটিল প্রক্রিয়া। এত দিন যুক্তরাষ্ট্র সরকারের কাছেই দাবি জানানো হয়েছে। বিষয়টি নিয়ে দেশটির বিচার বিভাগের সঙ্গে যোগাযোগ করতে এখন পরামর্শ দেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটনে রয়েছেন। সেখানে স্থানীয় সময় সকাল সোয়া ৯টার দিকে (বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৭ টা) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে তিনি বৈঠক করেন। তাঁদের মধ্যে প্রায় এক ঘণ্টা বৈঠক চলে।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রে আশ্রিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দণ্ডিত খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফিরিয়ে আনার ব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা চান। বৈঠকের পর এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী প্রথম আলোকে জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে বলা হয়েছে, বিষয়টি মার্কিন বিচার বিভাগের কাজ। সেখানে যথাযথ প্রক্রিয়ায় যোগাযোগ করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পরামর্শ দিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেন, বিষয়টি আমাদের কাছে নতুন। আমরা এতদিন মার্কিন প্রশাসনে এ নিয়ে যোগাযোগ করছিলাম।

এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিষয়টি জটিল প্রক্রিয়া এবং দীর্ঘ সময়ের ব্যাপার।

বৈঠকে বাংলাদেশে মার্কিন নাগরিকদের ভ্রমণে সতর্ক বার্তা নিয়ে কোনো কথা হয়নি বলে জানান মন্ত্রী। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন বলেও জানান।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে জানানো হয়, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী অর্থনৈতিক সহযোগিতা, নিরাপত্তা এবং জঙ্গিবাদ প্রতিরোধে পারস্পরিক সহযোগিতা নিয়ে ফলপ্রসূ আলাপ করেছেন। রোহিঙ্গাদের আশ্রয় নিয়ে মাইক পম্পেও বাংলাদেশের প্রশংসা করে বলেছেন, রোহিঙ্গা সংকটের হোতা মিয়ানমার সরকার। মিয়ানমার সরকারকেই রোহিঙ্গাদের ফেরত যাওয়ার অনুকূল পরিবেশ সৃষ্টি করতে হবে।