হাসপাতাল থেকে খালেদা জিয়াকে আদালতে নেওয়া হয়নি

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আজ বুধবার নাইকো দুর্নীতি মামলায় আদালতে হাজির করা হয়নি। আগামী ২৩ এপ্রিল মামলার অভিযোগ গঠনের শুনানির নতুন দিন ঠিক করেছেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন।

আদালত সূত্র বলছে, বিএসএমএমইউ কর্তৃপক্ষ আদালতকে জানিয়েছে যে খালেদা জিয়ার চিকিৎসা চলমান থাকায় তাঁকে আদালতে পাঠানো সম্ভব হচ্ছে না।

খালেদা জিয়ার আইনজীবী সৈয়দ জয়নুল আবেদিন প্রথম আলোকে বলেন, খালেদা জিয়া হাসপাতালে চিকিৎসাধীন। তিনি আদালতের কাছে সময় চান। আদালত অভিযোগ গঠনের শুনানির নতুন দিন ঠিক করেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে আদালতে উপস্থিত ছিলেন মোশাররফ হোসেন কাজল।

গত ১ এপ্রিল খালেদা জিয়াকে বিএসএমএমইউতে নেওয়া হয়। দুর্নীতির পৃথক দুই মামলায় দণ্ডিত খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পরিত্যক্ত কারাগারে রাখা হচ্ছে। গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে তিনি কারাবন্দী।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়া গ্রেপ্তার হওয়ার পর ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় দুদক মামলা করে। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে এই মামলায় অভিযোগপত্র দেয় দুদক।

মামলায় অভিযোগ করা হয়, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাস ক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে ‘তুলে দেওয়ার’ মাধ্যমে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন। আসামি পক্ষ মামলার বৈধতা চ্যালেঞ্জ করলে হাইকোর্ট ওই বছরের ৯ জুলাই এই মামলার কার্যক্রম স্থগিত করেন এবং রুল দেন। প্রায় সাত বছর পর ২০১৫ সালের ১৮ জুন হাইকোর্ট রুল নিষ্পত্তি করেন। একই সঙ্গে খালেদা জিয়াকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। পরে ওই বছরের ডিসেম্বরে আত্মসমর্পণ করে জামিন নেন খালেদা জিয়া।