আ.লীগ-জাপা প্রার্থীর মনোনয়নপত্র বৈধ

ম

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে তিনজন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে। আজ বুধবার মনোনয়ন যাচাই-বাছাই করে রিটার্নিং কর্মকর্তা ওই তিন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেন। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) প্রার্থীর মনোনয়নপত্র বৈধ বলে বিবেচিত হয়েছে।

মনোনয়নপত্র বাতিল হওয়া তিন প্রার্থী হলেন—বিশ্বজিৎ ভাদুড়ী, শহিদুল ইসলাম ও জাতীয় পার্টির মনোনয়ন বঞ্চিত প্রার্থী আবু মো. মুসা সরকার।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, মুসা সরকার ও বিশ্বজিৎ মনোনয়নপত্রের সঙ্গে ভোটার সমর্থক হিসেবে যাদের সই জমা দিয়েছেন তার অনেকগুলো ভুয়া। শহিদুল ইসলাম ভুয়া ভোটারের সই ব্যবহার করার পাশাপাশি ব্যাংকের ঋণখেলাপি হিসেবে চিহ্নিত হয়েছেন। যে কারণে তাঁদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

তবে তিন প্রার্থী দাবি, তাঁদের মনোনয়নপত্রে কোনো ত্রুটি ছিল না। ষড়যন্ত্রমূলক তাঁদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

মুসা সরকার বলেন, সমর্থক হিসেবে সই করা কয়েকজনকে জোর করে মিথ্যা বলানো হয়েছে। এটি ছিল পূর্ব পরিকল্পিত।

বিশ্বজিৎ ভাদুড়ী বলেন, ‘আমার মনোনয়নপত্রে কোনো ভুয়া সমর্থকের সই ছিল না। ষড়যন্ত্রমূলক মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সই সঠিক প্রমাণের জন্য রিটার্নিং কর্মকর্তা আমাকে ৩০ মিনিট সময় দিয়েছেন। এত কম সময়ে সই সঠিক প্রমাণ করা সম্ভব নয়।’ তিনি রিটার্নিং কর্মকর্তার বাতিল আদেশের বিরুদ্ধে আপিল করবেন বলে জানান।

অপর প্রার্থী শহিদুল ইসলাম বলেন, ‘মনোনয়নপত্র কোনো ভুয়া সই নেই। এমনকি আমি ঋণ খেলাপিও নন। একটি পক্ষ নির্বাচনকে নিজেদের পক্ষে নেওয়ার জন্য ষড়যন্ত্র করে আমার মনোনয়ন বাতিল করেছে।’

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মোট পাঁচজন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী ইকরামুল হক ও জাতীয় পার্টির প্রার্থী জাহাঙ্গীর আহমেদের মনোনয়নপত্র বৈধ বলে বিবেচিত হয়েছে।

স্বতন্ত্র তিনজন প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থাকবে না বলে মনে করছেন বিভিন্ন দলের স্থানীয় নেতাদের অনেকে। নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় পার্টির একাধিক নেতা বলেন, জাহাঙ্গীর আহমেদ দলীয় প্রার্থী হলেও দলের সকল পর্যায়ের নেতারা তাঁর সঙ্গে নেই। শেষ পর্যন্ত তিনি আওয়ামী লীগের প্রার্থীর প্রতিদ্বন্দ্বী হতে পারবেন কি না, তা নিয়ে সংশয় রয়েছে।

প্রথমবারের মতো মেয়র এবং ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের জন্য আগামী ৫ মে ময়মনসিংহ সিটি করপোরেশনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।