কালবৈশাখী ও বৃষ্টিতে ডালের ক্ষতি, দিশেহারা কৃষক

কয়েক দিনের বৃষ্টিতে পানি জমে গেছে ডাল খেতে। গতকাল সকালে মিরসরাইয়ের মায়ানী ইউনিয়নের পূর্ব মায়ানী গ্রামে।  প্রথম আলো
কয়েক দিনের বৃষ্টিতে পানি জমে গেছে ডাল খেতে। গতকাল সকালে মিরসরাইয়ের মায়ানী ইউনিয়নের পূর্ব মায়ানী গ্রামে। প্রথম আলো

ধানের তুলনায় ডাল চাষে লাভ বেশি হওয়ায় মিরসরাইয়ের প্রতিটি ইউনিয়নেই কমবেশি বিভিন্ন ধরনের ডালের চাষ হয়। তবে এবার কালবৈশাখী ও হঠাৎ বৃষ্টির কারণে চট্টগ্রামের মিরসরাইয়ের বেশ কিছু ইউনিয়নে ডাল ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কিছুদিনের মধ্যেই ঘরে তোলার উপযোগী খেতের ডাল নষ্ট হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন এখানকার কৃষকেরা।

মিরসরাই উপজেলা কৃষি কার্যালয়ের তথ্য মতে, এবার উপজেলার ১৬টি ইউনিয়নে ডালজাতীয় ফসলের আবাদ হয়েছে ৬ হাজার ৪৮০ হেক্টর জমিতে। এর মধ্যে খেসারি ডাল ১ হাজার হেক্টর, মসুর ডাল ৮০ হেক্টর, ফেলন ডাল ২ হাজার ৬০০ হেক্টর ও মুগ ডাল ২ হাজার ৮০০ হেক্টর জমিতে। উপজেলার সাহেরখালী, কাটাছড়া, ইছাখালী, ওচমানপুর, দুর্গাপুর, মিঠানলা, মঘাদিয়া, মায়ানী, ওয়াহেদপুর ও হাইতকান্দি ইউনিয়নে ডাল চাষ হয়েছে সবচেয়ে বেশি। তবে খেসারি ও মসুর ডালের আগাম ফলন হওয়ায় এই বৃষ্টির আগেই সেসব ঘরে তুলতে পেরেছেন কৃষক। চাষের সময়কাল কিছুটা বেশি হওয়ায় ৫ হাজার ৪০০ হেক্টর জমির ফেলন ও মুগ ডাল পড়েছে কালবৈশাখী ও বৃষ্টির কবলে।

গতকাল বুধবার সরেজমিনে উপজেলার মঘাদিয়া, খৈয়াছড়া ও মায়ানী ইউনিয়নে দেখা যায় মাঠের পর মাঠ মুগ ডালের খেতে পানি জমে আছে। অনেক কৃষক পানিজমা জমির আধা–পাকা ডাল তুলে বাড়ি নিয়ে যাচ্ছেন।

কৃষকেরা জানান, যেখানে–সেখানে অপরিকল্পিত বাড়িঘর গড়ে ওঠায় অনেক নালা-নর্দমা বন্ধ হয়ে গেছে। এখন বৃষ্টি হলে আগের মতো আর দ্রুত পানি সরে যেতে পারে না। ডাল ফসল পানি সহনশীল না হওয়ায় জমিতে একটু পানি জমলেই গাছ মরে যায়। প্রথম দিকের বৃষ্টির পানি জমি চুষে নিলেও এই কয়েক দিন দফায় দফায় বৃষ্টি হওয়ায় জমিতে পানি জমে গেছে। আর তাতেই হয়েছে সর্বনাশ। এখন বৃষ্টি আর না হলেও ডাল খেত রক্ষা করা যাবে না।

বৃষ্টিতে ডাল খেত নষ্ট হওয়ার বিষয়ে জানতে চাইলে মায়ানী ইউনিয়নের পূর্ব মায়ানী গ্রামের কৃষক শেখের ইসলাম বলেন, ‘আমি লিজ নেওয়া দেড় বিঘা জমিতে এবার মুগ ডালের আবাদ করেছিলাম। জমি চাষ, বীজ ও অন্যান্য খরচ মিলিয়ে সাত হাজার টাকার মতো লেগেছে। গত তিন দিনের দফায় দফায় বৃষ্টিতে জমিতে এখন খেতে পানি জমে গেছে। একটু রোদ হলেই গাছ মরতে শুরু করবে। খেতের ফসল বাঁচানোর আর আশা নেই।’

এ বিষয়ে জানতে চাইলে মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহমদ প্রথম আলোকে বলেন, কৃষকদের জন্য ডাল বেশি লাভজনক ফসল। ডালগাছ বেশি পানি সইতে পারে না। এই কয়েক দিনে যে বৃষ্টি হয়েছে তাতে বেশির ভাগ এলাকায় জমিতে পানি জমে গেছে। উপজেলায় বৃষ্টির পানিতে কী পরিমাণ ডাল খেত নষ্ট হয়েছে মাঠপর্যায়ের কর্মকর্তারা সে তথ্য সংগ্রহ করছেন।

বুলবুল আহমদ আরও বলেন, যেসব জমি কিছুটা উঁচু, সেসব জমিতে নালা কেটে দ্রুত পানি নিষ্কাশন করলে ক্ষতি কমিয়ে আনা যাবে।