ছাত্রী হলগুলোতে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিতের দাবি

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে গতকাল ছাত্রীদের মানববন্ধন। প্রথম আলো
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে গতকাল ছাত্রীদের মানববন্ধন। প্রথম আলো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলগুলোতে অতিথি রাখতে দেওয়া, কর্মচারীদের দুর্ব্যবহার বন্ধ করাসহ কয়েক দফা দাবি নিয়ে মানববন্ধন করেছেন ছাত্রীরা। গতকাল বুধবার সন্ধ্যা ছয়টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এই মানববন্ধন করেন তাঁরা।

কর্মসূচিতে শিক্ষার্থীরা ছাত্রী হলে জরুরি প্রয়োজনে অতিথি থাকার অনুমতি দেওয়া, কর্মচারীদের দুর্ব্যবহার বন্ধ করা, ডাইনিং-ক্যানটিনে খাবারের মান ও পরিবেশ উন্নত করাসহ কয়েক দফা দাবি জানান।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। কিন্তু এখানে ছেলে ও মেয়েদের আবাসিক হলের নিয়মকানুনে অনেক পার্থক্য রয়েছে। অনেক সময় জরুরি কারণে ছাত্রীদের হলের কক্ষে অতিথি রাখার দরকার হয়। কিন্তু শুধু ছাত্রীর মা ছাড়া আর কোনো আত্মীয়কে থাকতে দেওয়া হয় না। অথচ ছাত্রদের আবাসিক হলে অতিথি রাখার ক্ষেত্রে কোনো সমস্যা হয় না। তাঁরা আরও বলেন, নিজেদের আত্মীয়স্বজন বিপদে-আপদে হলের কক্ষে থাকলে সমস্যা কোথায়? ছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাঁরা নিজেদের ভালোমন্দ বোঝেন।

শিক্ষার্থীরা আরও বলেন, রাতে কোনো ছাত্রী অসুস্থ হয়ে পড়লেও তাঁর চিকিৎসা নিয়ে টালবাহানা শুরু হয়। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার প্রয়োজন পড়লে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তা পাওয়া যায় না। হলের কর্মচারীরাও ছাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করেন। হলের ডাইনিং-ক্যানটিনের খাবারের মান, পরিবেশ ভালো না। এসব সমস্যা কোনো নির্দিষ্ট ছাত্রী হলের নয়; বরং সব ছাত্রী হলেরই। মানববন্ধনে বিভিন্ন হলের দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।