গণসংহতিকে নিবন্ধন দিতে ইসিকে নির্দেশ

আইন অনুসারে রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের চূড়ান্ত শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার এ রায় দেন।

দলটির নিবন্ধনের আবেদন খারিজ করে ইসির দেওয়া সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ গত বছর রিটটি করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ১১ নভেম্বর হাইকোর্ট রুল দেন। রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ রায় দেওয়া হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক।

রায়ে গণসংহতি আন্দোলনকে নিবন্ধন না দেওয়ার ইসির সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করা হয়েছে বলে জানান আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। তিনি প্রথম আলোকে বলেন, হাইকোর্টের রায়ের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে আইন অনুসারে দল হিসেবে গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে ইসিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নিবন্ধন পাওয়ার পর গণসংহতি আন্দোলন নিজস্ব দলীয় প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিতে পারবে।

রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনের নিবন্ধন আবেদন গত বছরের ১৯ জুন খারিজ করে দেয় ইসি। এ সিদ্ধান্ত প্রত্যাহার বা পুনর্বিবেচনা চেয়ে ইসি বরাবর একই বছরের ২৩ সেপ্টেম্বর আইনি নোটিশ পাঠান দলটির প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। এর জবাব না পেয়ে ওই রিটটি করা হয়।