যাত্রা শুরু করল 'আউড়ি'

গুলশানে নারী কৃষক ও নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিক্রয়কেন্দ্র আউড়ির যাত্রা শুরু হয়েছে। ছবি: সংগৃহীত
গুলশানে নারী কৃষক ও নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিক্রয়কেন্দ্র আউড়ির যাত্রা শুরু হয়েছে। ছবি: সংগৃহীত

প্রান্তিক নারী কৃষক ও নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য জাতীয় পর্যায়ে সরাসরি বিক্রয়ের সুযোগ ও ক্ষমতায়নের উদ্দেশ্যে রাজধানীতে যাত্রা শুরু করল ‘আউড়ি’। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ন্যায্য বাণিজ্য, নিরাপদ খাদ্য ও গ্রামীণ পণ্য বিক্রির অঙ্গীকার নিয়েই আউড়ি চলবে।

রাজধানীর গুলশানে আজ বৃহস্পতিবার সকালে আউড়ির উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, প্রান্তিক পর্যায়ের নারী কৃষকেরা পণ্য উৎপাদন করলেও বিক্রির সুযোগ পান না। আউড়িতে তাঁরা ন্যায্য মূল্য পাবেন। বাজার ব্যবস্থাপনা ও নারীর ক্ষমতায়নের জন্য এটি অত্যন্ত জরুরি।

অনুষ্ঠানের ধারণাপত্রে বলা হয়, বাংলাদেশে কৃষিজ উৎপাদনে নারীরা সরাসরিভাবে যুক্ত থেকে কাজ করেন। কিন্তু পণ্য বিক্রির সঙ্গে তাঁরা আর সরাসরি যুক্ত থাকেন না। এ ছাড়া নারীরা বাজারে প্রবেশের ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হন। তাঁদের সমস্যা সমাধানের জন্যই আউড়ির যাত্রা শুরু হয়েছে।

অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির বলেন, আউড়ির মতো বিক্রয়কেন্দ্র বাজারের মূলধারার ব্যবসার সঙ্গে পণ্যের সংযোগের মাধ্যমে নারী উদ্যোক্তাদের ব্যবসা বৃদ্ধিতে সহায়তা করবে। এর মাধ্যমে ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নের পথও প্রসারিত হবে।

অ্যাকশনএউডের সহায়তায় কৃষকদের সংগঠন ‘কেন্দ্রীয় কৃষক মৈত্রী (কেকেএম)’ এই বিক্রয়কেন্দ্রটি পরিচালনা করছে। নারী উৎপাদনকারীরা একটি ব্যবস্থাপনা কমিটি গঠনের মাধ্যমে তাঁদের বিক্রয়কেন্দ্র রক্ষণাবেক্ষণ ও পরিচালনা করবেন। ঢাকার গুলশান-১–এর ৮ নম্বর রোডে অবস্থিত এই কেন্দ্রে শাকসবজি, খাদ্য, কৃষিপণ্য, হস্তশিল্প ও তাঁতশিল্পের পণ্য পাওয়া যাবে। কফি কর্নারে থাকবে গ্রামীণ খাবার। প্রতিদিন সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে আউড়ি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিচালক ও অভিনেতা আফজাল হোসেন, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো নাজনীন আহমেদ, কেন্দ্রীয় কৃষক মৈত্রীর সভাপতি সাজেদা বেগম, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডস দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি (ফুড সিকিউরিটি) আদেমা ডার্ক, গণমাধ্যমব্যক্তিত্ব আব্দুর নূর তুষার এবং অভিনেত্রী আফসানা মিমি।