ভূমি মন্ত্রণালয়ের সবার জবাবদিহি নিশ্চিত করতে হবে-ভূমিমন্ত্রী

ভূমি সেবা ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। সেগুন বাগিচা, ঢাকা, ১১ এপ্রিল ২০১৯। ছবি: সংগৃহীত
ভূমি সেবা ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। সেগুন বাগিচা, ঢাকা, ১১ এপ্রিল ২০১৯। ছবি: সংগৃহীত

ভূমি মন্ত্রণালয়ে সবার জবাবদিহি নিশ্চিত করতে হবে। সরকারি কর্মকর্তা এবং কর্মচারীদের জবাবদিহি দুই জায়গায়, নিজের ধর্মীয় অনুশাসনের কাছে এবং রাষ্ট্র ও জনগণের কাছে। জনগণ ঠিকমতো সেবা পেলে মন্ত্রণালয়ে সবার জবাবদিহি নিশ্চিত হবে। রাজধানীর সেগুন বাগিচায় এক বক্তৃতায় এসব কথা বলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

রাজধানীর সেগুন বাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সপ্তাহব্যাপী পালিত হচ্ছে ‘ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা ২০১৯ ’। ঢাকা বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের কার্যালয়ের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে মেলাটি। বৃহস্পতিবার ওই মেলার দ্বিতীয় দিনে পরিদর্শনে যান ভূমিমন্ত্রী। এ সময় ওই মেলায় ঢাকা মহানগরী অঞ্চলের ভূমি সেবা ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা ও কর্মচারীদের গতানুগতিক মনোভাব পরিবর্তনের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, গোটা ভূমি ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় করার উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে দেশের মানুষের সঙ্গে সঙ্গে অনাবাসী বাংলাদেশিরাও উপকার পাবেন। মন্ত্রী বলেন, নির্বাচনী ইশতেহারে ভূমি ব্যবস্থাপনার জটিলতা দূর করা বিষয়টি ছিল। সেটা পূরণে কাজ করছেন তাঁরা।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কয়েক বছর আগে সংক্ষিপ্ত পরিসরে ভূমি সেবা সপ্তাহ পালন করা হতো। তবে এই প্রথমবার দেশব্যাপী ‘ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা’ পালন করা হচ্ছে। এবার একেবারে মাঠ পর্যায়ের ভূমি অফিসে সেবা ক্যাম্প স্থাপন করা হয়েছে। অন্যান্য সরকারি বিভাগের মেলার মতো এখন থেকে প্রতি বছর এই মেলাও পালন করা হবে।

ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি সচিব (ভারপ্রাপ্ত) মাকছুদুর রহমান পাটওয়ারী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদ, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল হান্নান এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক (জরিপ) মো. শাহজাহানসহ আরও অনেকে। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ঢাকা বিভাগের কমিশনার কে এম আলী আজম। বিজ্ঞপ্তি।