ভোটাধিকারের দাবিতে পায়ে পায়ে টেকনাফ থেকে তেঁতুলিয়া

মোহাম্মদ হানিফ
মোহাম্মদ হানিফ

জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠায় নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারব্যবস্থা পুনর্বহাল ও ভোটের নির্বিঘ্ন পরিবেশ সৃষ্টির দাবিতে একক পদযাত্রা শুরু করা মোহাম্মদ হানিফ (৩৮) পঞ্চগড়ে তেঁতুলিয়ায় পৌঁছেছেন।

গত ১৪ মার্চ কক্সবাজারের টেকনাফ উপজেলার জিরো পয়েন্ট থেকে এই পদযাত্রা শুরু করেন হানিফ। যাত্রা শুরুর ২৮ দিনের মাথায় গত বুধবার সন্ধ্যায় পঞ্চগড়ে এসে পৌঁছেছেন। গতকাল বৃহস্পতিবার সেখান থেকে যাত্রা শুরু করে সন্ধ্যা নাগাদ তেঁতুলিয়া উপজেলার ভোজনপুরে পৌঁছান। এরই মধ্যে ৯৬০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন তিনি। আজ শুক্রবার দুপুর নাগাদ তিনি তেঁতুলিয়া সদরে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

‘ভোটাধিকার ও সুশাসনে জাতীয় ঐক্য’-এর সদস্য হানিফ বলেন, ‘একসময় পাকিস্তানিরা আমাদের মৌলিক অধিকারসহ ভোটাধিকার কেড়ে নেওয়ার কারণেই ১৯৭১ সালে লাখো শহীদের রক্ত, বহু মা-বোনের সম্ভ্রম আর মুক্তিযুদ্ধে লড়াই-সংগ্রামের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করি। মুক্তিযুদ্ধের আগে আমরা বাঙালিরা ভিনদেশের শাসকগোষ্ঠীর হাতে নানাভাবে শাসিত ও শোষিত হয়েছি। এখন স্বাধীনতার পর আমরা আবার শোষিত ও ভোটাধিকার-বঞ্চিত। যে সরকার যখন ক্ষমতায় আসে, সেই সরকারই দীর্ঘ মেয়াদে টিকে থাকার জন্য জনগণের ভোটাধিকার হরণের চেষ্টা করে।’

মোহাম্মদ হানিফ দাবি করেন, ‘ভোটের প্রতি জনগণের আর কোনো আস্থা নেই। নির্বাচনে নেই উৎসবমুখর কোনো পরিবেশ। নির্বাচনব্যবস্থা এখন প্রশ্নবিদ্ধ। ভোটের প্রতি জনগণের হারানো আস্থা ফেরাতে ও জনগণকে ভোটকেন্দ্রমুখী করতে হলে জাতীয় নির্বাচনের জন্য স্থায়ীভাবে নির্দলীয়-নিরপেক্ষ সরকারব্যবস্থা পুনর্বহাল করতে হবে। জাতীয় নির্বাচন ছাড়াও স্থানীয় সরকারের সব নির্বাচনে নির্বিঘ্ন ভোটের পরিবেশ ফিরিয়ে আনতে পারলে জনগণ আবার ভোটকেন্দ্রে ফিরবে।’

নিজের ব্যক্তিগত জীবন সম্পর্কেও জানিয়েছেন হানিফ। তিনি বলেন, তাঁর বাড়ি নোয়াখালীর সুধারাম উপজেলার নিয়াজপুর ইউনিয়নের জাহানাবাদ গ্রামে। নোয়াখালীর ভুলুয়া ডিগ্রি কলেজ থেকে ১৯৯৯ সালে উচ্চমাধ্যমিক পাস করেন। এরপর চট্টগ্রাম ওমর গনি এম এস কলেজে স্নাতকে ভর্তি হন। পরে পড়াশোনা ছেড়ে দিয়ে চট্টগ্রাম বন্দরে সিঅ্যান্ডএফ (ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং) ব্যবসায় জড়িয়ে পড়েন। ২০১৬ সালে জাতীয় ঐক্য প্রক্রিয়ার যুব শাখার আহ্বায়কের দায়িত্ব পালন করেন। বর্তমানে আ ব ম মোস্তফা আমিনের নেতৃত্বাধীন ফরোয়ার্ড পার্টির জাতীয় কমিটির সাংগঠনিক সম্পাদক পদে আছেন।