হবিগঞ্জে শহর প্রতিরক্ষা বাঁধে দ্বিতীয় দফা অভিযান, উচ্ছেদ ১০৫ স্থাপনা

অবৈধ স্থাপনা উচ্ছেদ। শহর প্রতিরক্ষা বাঁধ, খোয়াই নদ, হবিগঞ্জ, ১৩ এপ্রিল। ছবি: প্রথম আলো
অবৈধ স্থাপনা উচ্ছেদ। শহর প্রতিরক্ষা বাঁধ, খোয়াই নদ, হবিগঞ্জ, ১৩ এপ্রিল। ছবি: প্রথম আলো

হবিগঞ্জের খোয়াই নদের ওপর দেওয়া শহর প্রতিরক্ষা বাঁধে দ্বিতীয় দফায় উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এতে উচ্ছেদ হয়েছে ছোট-বড় ১০৫টি অবৈধ স্থাপনা, যার মধ্যে অর্ধেকই আধা পাকা। আজ শনিবার পানি উন্নয়ন বোর্ড এই অভিযান চালিয়েছে।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, এই বাঁধের ওপর বেশ কয়েক বছরে অসংখ্য অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। এ স্থাপনাগুলো উচ্ছেদের জন্য নানা সময় দাবি জানিয়ে আসছিলেন এলাকাবাসী ও পরিবেশবাদীরা। পাশাপাশি জেলা আইনশৃঙ্খলা সমন্বয় সভায়ও এ উচ্ছেদের দাবি ওঠে। এর পরিপ্রেক্ষিতে জেলা পানি উন্নয়ন বোর্ড অবৈধ স্থাপনার পরিসংখ্যান তৈরি করে। এর আগে গত শনিবার প্রথম দফায় ৮৪টি স্থাপনা উচ্ছেদ করে পানি উন্নয়ন বোর্ড।

সরেজমিনে দেখা যায়, পানি উন্নয়ন বোর্ড জেলা প্রশাসনের সহযোগিতায় আজ সকাল ১০টা থেকে শহরের খোয়াই সেতুর চৌধুরী বাজার পয়েন্ট থেকে শহরের নাতিরাবাদ পর্যন্ত প্রায় ৮০০ মিটার এলাকাজুড়ে এই অভিযান চালানো হয়। সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে এই অভিযান। এতে নেতৃত্ব দেন হবিগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত হোসেন।

চৌধুরী বাজার এলাকার ব্যবসায়ী আবদুস সামাদ বলেন, নদীর দুই তীরে কয়েক বছরে অসংখ্য স্থাপনা গড়ে উঠেছে। অধিকাংশই আধা পাকা। দখলদারদের গড়ে তোলা স্থাপনার দৃশ্য দেখে কখনো বোঝাই যায়নি তাঁরা মালিক নন। সরকারি জায়গায় তাঁরা স্থায়ী স্থাপনা তৈরি করেন।

একই এলাকার ব্যবসায়ী আবদুল হান্নান বলেন, এভাবে উচ্ছেদ অভিযান আরও আগেই করা উচিত ছিল। প্রশাসনের গাফিলতির কারণেই এ দখল দিন দিন বাড়তে থাকে। যেভাবে অভিযান শুরু হয়েছে তাতে এলাকাবাসী খুশি। তবে পুনরায় যেন একই স্থাপনা গড়ে না ওঠে সেদিকে সবার খেয়াল রাখা উচিত বলে তিনি মনে করেন।

পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী এম এল সৈকত প্রথম আলোকে বলেন, অবৈধ দখলদের কারণে বাঁধের সংস্কারকাজ এত দিন থেমে ছিল। তাঁদের এ অভিযান অব্যাহত থাকবে।