গাইবান্ধায় শেষ হলো প্রতিবন্ধী শিশুদের ক্রীড়া প্রতিযোগিতা

গাইবান্ধায় অনুষ্ঠিত হলো চার দিনব্যাপী প্রতিবন্ধী শিশুদের ক্রীড়া প্রতিযোগিতা। ছবি: প্রথম আলো
গাইবান্ধায় অনুষ্ঠিত হলো চার দিনব্যাপী প্রতিবন্ধী শিশুদের ক্রীড়া প্রতিযোগিতা। ছবি: প্রথম আলো

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় দুটি ভেন্যুতে প্রতিবন্ধী শিশুদের নিয়ে অনুষ্ঠিত চার দিনের ক্রীড়া প্রতিযোগিতা শনিবার শেষ হয়েছে। বেসরকারি সংগঠন স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইন্ডিপেনডেন্স এই প্রতিযোগিতার আয়োজন করে।

প্রতিযোগিতার শেষ দিন শনিবার সকাল ৯টায় পলাশবাড়ী সরকারি কলেজ মাঠে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এতে বড় ও ছোট মেয়েদের দুটি প্রতিযোগিতায় ৪৪ জন অংশ নেয়। দুটি গ্রুপে বিজয়ী হয় পলাশবাড়ী পিয়ারী বালিকা উচ্চবিদ্যালয়।

এরপর পলাশবাড়ী পিয়ারী বালিকা উচ্চবিদ্যালয় মাঠে প্রতিবন্ধী শিশুদের নিয়ে দৌড়, ভলিবল, শুয়ে শুয়ে দৌড় খেলা অনুষ্ঠিত হয়। এসব খেলায় ৬০ জন প্রতিবন্ধী শিশু অংশ নেয়। এর আগে গত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তিন দিনব্যাপী খেলাধুলার ওপর প্রতিবন্ধী শিশুদের প্রশিক্ষণ দেওয়া হয়। এতে পলাশবাড়ী পিয়ারী বালিকা উচ্চবিদ্যালয় ও বঙ্গবন্ধু মহিলা উচ্চবিদ্যালয়ের ২৩ জন অংশ নেয়।

বিকেলে পলাশবাড়ী পিয়ারী বালিকা উচ্চবিদ্যালয় মাঠে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথমে ফুটবল ও ভলিবল প্রতিযোগিতায় বিজয়ী দলের হাতে ট্রফি তুলে দেওয়া হয়। শেষে ২৮ জনকে পুরস্কৃত করা হয়।

স্পোর্টস হোপ অ্যান্ড ইন্ডিপেনডেন্সের প্রতিষ্ঠাতা সভাপতি শারমিন ফারহানা বলেন, খেলাধুলার মাধ্যমে মেয়েদের ক্ষমতায়ন এবং পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল স্রোতোধারায় আনাই এমন কর্মসূচির মূল উদ্দেশ্য। তিনি বলেন, সাধারণত এ ধরনের খেলাধুলায় প্রতিবন্ধী শিশুদের আলাদা করে রাখা হয়। তাই এসব প্রতিযোগিতায় শারীরিকভাবে সক্ষম শিশুদের সঙ্গে প্রতিবন্ধী শিশুদের অংশ নেওয়ার সুযোগ করে দেওয়া হয়। এর ফলে শারীরিকভাবে সক্ষম শিশুরা প্রতিবন্ধীদের সমস্যা বুঝতে পারবে। পাশাপাশি প্রতিবন্ধীরাও আনন্দ পাবে।