'নুসরাত হত্যাকাণ্ডের বিচার যেন সাগর-রুনির মতো না হয়'

নুসরাত জাহান
নুসরাত জাহান

দ্রুততম সময়ের মধ্যে ফেনীর সোনাগাজী উপজেলার মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ডের বিচার দাবি করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বলেছে, এটি যেন কোনোভাবেই সাগর-রুনি বা তনু হত্যাকাণ্ডের মতো বিচারের ধীরগতির গহ্বরে নিক্ষিপ্ত না হয়। এ ঘটনায় এরই মধ্যে প্রশাসন যে ব্যবস্থা নিয়েছে, সেটিকে দ্রুততার সঙ্গে দৃষ্টান্তমূলক পর্যায়ে নিয়ে যাওয়ার দাবিও জানিয়েছে সংগঠনটি।

গতকাল শনিবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

ইসলামি শিক্ষার প্রতিষ্ঠানগুলোতে কেন অপ্রত্যাশিত ঘটনার খবর বৃদ্ধি পাচ্ছে—অভিভাবকত্বের জায়গা থেকে এগুলো পর্যবেক্ষণ ও তদন্ত করে করণীয় নির্ধারণের জন্য দেশের আলেম সমাজের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এ ছাড়া ধর্ম, ধর্মীয় প্রতিষ্ঠান ও ব্যক্তিত্বের প্রতি মানুষের শ্রদ্ধা ও সম্মান অক্ষুণ্ন রাখতে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য আলেমদের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

শিক্ষক সমিতির বিবৃতিতে বলা হয়, ‘দেশের আপামর ব্যবস্থা বিশেষ করে শিক্ষা, ধর্ম ও সংস্কৃতিমনস্কতার অসারতাই যেন জানান দিয়ে গেল নুসরাত। নৈতিকতা, মূল্যবোধ ও ধর্মীয় কঠোর অনুশীলনের পাদপীঠ মাদ্রাসা আজ নুসরাতের জন্য মৃত্যুকূপে পরিণত হলো। যে বাংলাদেশে প্রধানমন্ত্রীসহ সরকার পরিচালনার অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে নারীরা রয়েছেন, সেখানে নারীদের প্রতি এমন বর্বরতা ও নিষ্ঠুরতা আমাদের চিন্তাচেতনার শক্তিকে থমকে দেয়। এ অবস্থা থেকে আমাদের উত্তরণ ঘটাতে হবে।’