মিষ্টি আলুর ভালো ফলনে কৃষকের মুখে হাসি

আলু তোলায় ব্যস্ত কৃষাণীরা।  সম্প্রতি কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার দুলালপুর এলাকায়।
আলু তোলায় ব্যস্ত কৃষাণীরা। সম্প্রতি কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার দুলালপুর এলাকায়।

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার প্রায় প্রতিটি গ্রামের কৃষকেরা চলতি মৌসুমে মিষ্টি আলুর আবাদ করেছেন। ফলনও হয়েছে খুব ভালো।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মিষ্টি আলুতে বিনিয়োগ কম। অল্প খরচ করেই এবার তাঁদের বাড়তি আয় হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কার্যালয় থেকে জানা গেছে, ব্রাহ্মণপাড়া উপজেলায় এবার ১১০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের মিষ্টি আলুর চাষ হয়েছে। শিদলাই ও মালাপাড়া ইউনিয়নে চাষ হয়েছে সবচেয়ে বেশি।

মালাপাড়া ইউনিয়নের আসাদনগর গ্রামের কৃষক আবদুল হান্নান বলেন, আগে এই এলাকার কৃষকেরা প্রচুর পরিমাণে মিষ্টি আলু চাষ করতেন। পরে কৃষকেরা ইরি, বোরো, আউশ ও আমন ধান আবাদের ঝুঁকে পড়েন। তাই কয়েক বছর এসব জমিতে ধান ছাড়া অন্য কোনো ফসল চাষ হতো না। বর্তমানে এখানকার কৃষকেরা কৃষি কর্মকর্তাদের পরামর্শে মিষ্টি আলু চাষাবাদ শুরু করেছেন।

ব্রাহ্মণপাড়া উপজেলার মালাপাড়া ইউনিয়নের আসাদনগর গ্রামের কৃষক আবদুল হান্নান বলেন, তিনি ২৪ শতাংশ জমিতে মিষ্টি আলুর চাষ করেছেন। এতে তাঁর ৭ হাজার টাকা খরচ হয়েছে। তিনি ২৪ মণ আলু পেয়েছেন। বিক্রি করেছেন ১৯ হাজার ২০০ টাকা। তাঁর মতে, অন্যান্য বছরের চেয়ে এবার ফলনও ভালো হয়েছে। দামও বেশি পেয়েছেন। তাঁর লাভ হয়েছে ১২ হাজার ২০০ টাকা। তিনি আরও বলেন, এ রকম প্রত্যেক কৃষকই আলু চাষ করে লাভবান হয়েছেন।

ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মতিউল আলম বলেন, এই আলু চাষাবাদে তেমন একটা সার প্রয়োগ করতে হয় না। মিষ্টি আলু চাষ করতে খরচ অনেক কম লাগে।