লোকালয় থেকে অজগর ও শঙ্খিনী সাপ উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ইসবপুর এলাকা থেকে একটি অজগর সাপ উদ্ধার করেছে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন। গতকাল রোববার বিকেল সাড়ে পাঁচটার দিকে এই ইসবপুর গ্রামের জিতেন্দ্র দেবের বাড়ি থেকে সাপটি উদ্ধার করা হয়।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব প্রথম আলোকে বলেন, ‘বাড়িতে অজগর ঢুকেছে, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে প্রায় ১৫ ফুট লম্বা এই অজগর সাপটি উদ্ধার করি। পরে সেটিকে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে নিয়ে আসি।’

এর আগে গত শুক্রবার উপজেলার পাত্রিকুল গ্রাম থেকে একটি বিষধর শঙ্খিনী সাপ উদ্ধার করে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন। সাপটি পাত্রিকুল গ্রামের কুতুব মিয়ার বাড়িতে ঢুকে পড়েছিল। বাড়ির লোকজন আতঙ্কিত হয়ে বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দিলে তারা সেটি উদ্ধার করে।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব প্রথম আলোকে বলেন, ‘উদ্ধার করা সাপ দুটি সুস্থ আছে। আমরা শিগগিরই দুটি সাপকে তাদের আশ্রয়স্থলে অবমুক্ত করার ব্যবস্থা করব। বন উজাড় করার কারণে এখন প্রায়ই বন্য প্রাণী লোকালয়ে চলে আসছে। অনেক সময় মানুষ আতঙ্কিত হয়ে এসব প্রাণীর ওপর হামলা চালাচ্ছে। এদের রক্ষা করতে হলে আগে তাদের আবাসস্থল রক্ষা করতে হবে।